শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

খাবার খান রক্তের গ্রুপ বুঝে

Published: 2016-07-22 00:00:00

লাইফস্টাইল ডেস্ক: প্রত্যেকের রক্তের গ্রুপ আলাদা। অনেকেই জানি না, খাবার খাওয়া উচিত রক্তের গ্রুপের সঙ্গে মিলিয়ে। কারণ আমরা রোজ যেসব খাবার খাই, সেগুলো আমাদের রক্তের গ্রুপের সঙ্গে রাসায়নিক বিক্রিয়ায় অংশ নেয়।

রক্তের গ্রুপের সঙ্গে খাদ্য উপাদান না মিললে পুষ্টির কার্যকারিতা সম্পূর্ণরূপে হয় না। তাই রক্তের গ্রুপ অনুযায়ী খাবার বাছাই করা উচিত।

রক্তের গ্রুপ চারটি। এ, বি, এবি এবং ও। এসব গ্রুপ অনুযায়ী খাবার কেমন হবে চলুন জেনে নিই

গ্রুপ
যাদের রক্তের গ্রুপ এ, তাদের বেশিরভাগেরই রোগ প্রতিরোধ ক্ষমতা কম। আবার এদের জন্য প্রাণিজ প্রোটিন খুব একটা ভালো নয়। তাই প্রোটিনের অভাব পূরণ করতে উদ্ভিজ্জ প্রোটিন খাওয়া যেতে পারে। খাবার তালিকায় রাখতে পারে পূর্ণ শস্য, তাজা ফল, জুস ও সবজি।

বি গ্রুপ
বি গ্রুপের অধিকারীদের জন্য দুধ ও দুধজাতীয় খাবার সেরা। খাবারে থাকতে হবে প্রচুর শাক-সবজি, ডিম, কলিজা ও ছানা। ডাল, টমেটো ও পূর্ণ শস্যদানা বাদ দেওয়া উচিত। স্থূলতা ও ইনসুলিনের স্বল্পতা রোধে বাদাম খাওয়া বাদ দিতে হবে।

এবি গ্রুপ
যাদের রক্তের গ্রুপ এবি, তাদের মধ্যে গ্রুপ এ ও বি’র সম্মিলিত কিছু বৈশিষ্ট্য রয়েছে। গ্রুপ এ’র মতো এদেরও রোগ প্রতিরোধ ক্ষমতা কম। অবার তারাও বি গ্রুপের অধিকারীদের মতো ইচ্ছে অনুযায়ী চিজ, দুধ ও দুধজাতীয় খাবার খেতে পারেন। পাশাপাশি খাবেন সবজি, শস্যদানা ও সামুদ্রিক মাছ।

গ্রুপ
এদের ওজন বেড়ে যাওয়ার সমস্যা রয়েছে। রয়েছে হরমোনের তারতম্যও। উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার এদের জন্য আদর্শ। চর্বিহীন মাংস, শাক-সবজি, কলিজা, লবণ ডায়েটে রাখতে পারেন। বাদ দিতে হবে ডাল ও সরষে।

 

 

ঢাকা, ২২ জুলাই/ আমার ক্যাম্পাস/ এ এম