সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৮, ৬ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

চুল কেন পড়ে?

Published: 2016-08-04 00:00:00

লাইফস্টাইল ডেস্কঃ নানা কারণেই চুল পড়ার সমস্যা হতে পারে। অনেক চেষ্টা করেও এই সমস্যাকে পুরোপুরি নির্মূল করা সম্ভব হয় না।

মানসিক চাপ, হুট করে ওজন কমে যাওয়া ইত্যাদি কিছু কারণে চুল পড়া বৃদ্ধি পেতে পারে। এই কারণগুলো বর্ণনা করা হয় লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে।

হরমোনের অসামঞ্জস্যতা: নারী দেহে হরমোনের প্রভাব অনেক বেশি। আর হরমোনের পরিবর্তনও হয় দ্রুত। হরমোনের বিভিন্ন পরিবর্তনের কারণে চুল পড়ার সমস্যা বৃদ্ধি পেতে পারে। এই সমস্যা কোনোভাবেই ঠিক করা সম্ভব নয়।

মানসিক চাপ: বর্তমান যুগে মানসিক চাপ কোনোভাবেই এড়িয়ে চলা সম্ভব হয় না। আর অতিরিক্ত মানসিক চাপের কারণে শারীরিক নানান সমস্যা হতে পারে। এর মধ্যে একটি হল চুল পড়া। তাই যদি হঠাৎ করেই চুল পড়া বেড়ে যায় তাহলে যতটা সম্ভব মানসিক চাপ কমিয়ে আনার চেষ্টা করতে হবে।

হুট করে ওজন কমে যাওয়া: বাড়তি ওজন ঝেড়ে ফেলতে কে না চায়। এই কারণে অনেকেই বেশি কড়াকড়ি করে ফেলেন ডায়েটের ক্ষেত্রে। ফলে ওজন কমে আসলেও শরীরে নানান পুষ্টির অভাব দেখা দেয়। এতে চুল পড়া বাড়তে পারে।

পানির কারণে: চুল পড়ার বড় একটি কারণ পানি। গোসলের পানির তারতম্যের কারণে চুল পড়া বৃদ্ধি পেতে পারে। পানিতে কেমিকল, আয়রন ইত্যাদি যদি বেশি থাকে তাহলে চুলের গোঢ়া দুর্বল হয়ে ঝরে পরে। তাই এই সমস্যা বেড়ে গেলে পানিতে সমস্যা আছে কিনা তা দেখতে হবে।

 

 

 

 

 

ঢাকা, ০৪ আগস্ট/ আমার ক্যাম্পাস/ এ এম