রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৮, ৫ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

বেশিদিন বেঁচে থাকার পাঁচটি উপায়

Published: 2016-08-13 00:00:00

লাইফস্টাইল ডেস্কঃ আমরা কতটা ভালো থাকতে চাই, এ ব্যাপারে আমাদের পছন্দের বড় ভূমিকা রয়েছে।

গবেষণায় দেখা গেছে, ধূমপান, অতিরিক্ত মদ্যপান, ব্যায়াম না করা বা শাকসবজি না খাওয়ার অভ্যাসের ফলে দ্রুত বয়স বাড়ে। জীবনযাপনে কিছু পরিবর্তন আনলে আয়ু বাড়ে। অ্যানালস অব বিহেভিওরাল মেডিসিন সাময়িকীতে প্রকাশিত হয় এ-সংক্রান্ত গবেষণা নিবন্ধ। বৈজ্ঞানিকভাবে প্রমাণিত—দীর্ঘ জীবন লাভের এমন পাঁচটি উপায়ের কথা এখানে তুলে ধরা হলো:
বেশি খাবেন না
দীর্ঘ জীবন চাইলে খাবারের পরিমাণ কমান। গবেষকদের মতে, কম খেলে বুড়িয়ে যাওয়া ঠেকানো যায়। টি৩ হরমোনের উৎপাদন কমে। টি৩ নামের এই থাইরয়েড হরমোন বিভিন্ন শারীরিক প্রক্রিয়ার কার্যকলাপের জন্য দায়ী। এটি বুড়িয়ে যাওয়া ত্বরান্বিত করে।
মুটিয়ে যাবেন না
শরীরে বাড়তি মেদ জমতে দেবেন না। উচ্চতার তুলনায় যদি ওজন বেড়ে যায়, তবে সুস্থ মানুষের চেয়ে ২৯ শতাংশ মৃত্যুঝুঁকি বেড়ে যায়। আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন সাময়িকীতে ২০১৩ সালে প্রকাশিত ১০০টিরও বেশি গবেষণা পর্যালোচনা করে গবেষকেরা এ তথ্য পেয়েছেন। এ ছাড়া ওজন বেড়ে গেলে হৃদ্‌রোগ ও টাইপ-২ ডায়াবেটিসের আশঙ্কা বাড়ে।
মদ্যপান করবেন না
পরিমিত মাত্রার চেয়ে অ্যালকোহল পান করলে নানা স্বাস্থ্যঝুঁকি দেখা দিতে পারে। ওজন বেড়ে যাওয়া, ক্যানসার, যকৃতের রোগ, হৃদ্‌রোগের মতো সমস্যা দেখা দিতে পারে।
প্রতিদিন ব্যায়াম করুন
বসে বসে অলস হয়ে পড়লে স্বাস্থ্যগত নানা সমস্যা বাড়ে। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন ব্যায়াম করলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে। ২০০৮ সালের এক গবেষণায় দেখা যায়, দৈনিক দৌড়ানোর মতো কঠোর ব্যায়াম করলে চার বছর পর্যন্ত আয়ু বাড়ে। হৃদ্‌যন্ত্রকে সুস্থ রাখতে তাই ব্যায়ামের বিকল্প নেই।
বিয়েটা বোনাস
বিয়েটা বিবাহিত ব্যক্তিদের জন্য শুভযোগ হিসেবে কাজ করে। ২০১৩ সালের ডিউক বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের গবেষকের করা এক গবেষণা তথ্য অনুযায়ী, বিবাহিত লোকদের মাঝবয়সে অকালমৃত্যুর ঝুঁকি কম থাকে। তথ্যসূত্র: জিনিউজ. মেট্রো।

 

 

 

ঢাকা, ১৩ আগস্ট/ আমার ক্যাম্পাস/ এ এম