শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

এক মহৎপ্রাণের মহাপ্রয়াণ।। এস এম জাকির হোসাইন

Published: 2016-08-15 00:00:00

“আমার মৃত্যু এসে থাকে যদি আমি হাসতে হাসতে যাবো, আমার বাঙালি জাতিকে অপমান করে যাব না। তোমাদের কাছে ক্ষমা চাইবো না। এবং যাবার সময় বলে যাবো, ‘জয় বাংলা’ ‘স্বাধীন বাংলা’ ‘বাঙালি আমার জাতি’ ‘বাংলা আমার ভাষা’ ‘বাংলার মাটি আমার স্থান’।”

 “আমি বাঙালি, আমি মানুষ, আমি মুসলমান। মুসলমান একবার মরে দুই বার মরে না।”

মৃত্যুর সামনে দাঁড়িয়ে একজন নেতার এমন বলিষ্ঠ উচ্চারণে অত্যাচারী পাকিস্তানী শাসক গোষ্ঠীর মনে ভয় ধরে গিয়েছিলো। আর সেজন্য মহান মুক্তিযুদ্ধের সময় বন্দি থাকা অবস্থায় তারা বারবার যে কাজটি করতে চেয়েও পারেনি, ১৯৭৫ সালের ১৫ আগস্ট এদেশের একদল ক্ষমতা লিপ্সু নরপিশাচ সেই জঘন্যতম কাজটি করেছে। সমগ্র পৃথিবীর শোষিত মানুষের একজন মহান নেতাকে সপরিবারে হত্যা করে বাংলার পবিত্র মাটিকে চিরতরে কলঙ্কিত করেছে।

যে ‘জয় বাংলা’ শ্লোগানের জন্য তাঁর আহ্বানে লাখো মানুষ জীবন দিয়ে দেশ স্বাধীন করেছিলো, মৃত্যুর মুখে তিনি সেই ‘জয় বাংলা’ বলে যেতে পেরেছিলেন কিনা জানি না। তবে হয়তো ‘জয় বাংলা’ ‘জয় বঙ্গবন্ধু’ শ্লোগানকে আবার ফিরিয়ে দিতেই সেদিন সৃষ্টিকর্তা বাঁচিয়ে রেখেছিলেন জননেত্রী দেশরত্ন শেখ হাসিনাকে।

১৯৭৫’র ১৫ আগস্টে, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাঙালি জাতির জনক, বাঙালির রাখাল রাজা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সেই ভয়াল কালরাতে নিহত সকল শহীদের প্রতি জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি।

জয় বাংলা
জয় বঙ্গবন্ধু

লেখকঃ সাধারণ সম্পাদক

বাংলাদেশ ছাত্রলীগ।

 

 

 

 

 

ঢাকা, ১৫ আগস্ট/ আমার ক্যাম্পাস/ এ এম