রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৮, ৫ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

হালকা সাজেই জমকালো

Published: 2016-08-16 00:00:00

লাইফস্টাইল ডেস্কঃ এ সময়টাতে হালকা সাজার পরামর্শ দিচ্ছেন রূপবিশেষজ্ঞরা। কারণটা আর কিছুই না, গরম। ভারী মেকআপ, ভারী জমকালো কাজ করা পোশাকে বেশিক্ষণ স্বস্তি পাওয়া সম্ভব না। পরিমিতভাবে মেকআপ ব্যবহার করেও কিন্তু সাজে জমকালো ভাব আনা যায়। রাতের এমনই কিছু সাজ তুলে ধরলেন ডিভাইন বিউটি লাউঞ্জের মেকআপ বিশেষজ্ঞ বাপন রহমান।

মুখে কোনো দাগ বা ব্রণের সমস্যা থাকলে কাভার স্টিক দিয়ে ঢেকে নিতে পারেন। তবে কাভার স্টিকটা তেলবিহীন হতে হবে এবং অল্প পরিমাণে ব্যবহার করতে হবে। চেহারায় কোনো দাগ না থাকলে লং লাস্টিং ফাউন্ডেশন মুখে ও ঘাড়ে লাগিয়ে নিন। এরপর কমপ্যাক্ট অথবা লুস পাউডার দিয়ে দিতে পারেন। যাদের তৈলাক্ত ত্বক, বেশি ঘামার প্রবণতা আছে তাদের অ্যান্টি শাইন পাউডার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন বাপন রহমান। অ্যান্টি শাইন পাউডার না পেলে জনসন পাউডার অথবা যেসব লুস পাউডারের মধ্যে সান স্ক্রিম পাউডারের উপাদান আছে সেগুলো লাগালেও হবে।

মুখ ধুয়ে একটি টুকরো বরফ ঘষে নিন মুখে ও ঘাড়ে। এরপর মেকআপ করুন। কমপক্ষে নয় ঘণ্টা আপনাকে সুরক্ষা দেবে ঘাম থেকে। যাঁরা রাতে বাইরে ঘুরে বেড়ানোর পরিকল্পনা করছেন, ফাউন্ডেশনের পরিবর্তে একটু কমপ্যাক্ট পাউডার অথবা প্যানকেক পানির সাহায্যে মুখে ও ঘাড়ে ভালোভাবে ব্লেন্ড করে লাগান। মিশ্র ধাঁচের ত্বক হলে মেকআপ ফিক্সার ব্যবহার করতে পারেন। এতে মেকআপ অনেকক্ষণ ধরে থাকবে।

২০১৭ সাল পর্যন্ত বিশ্ব ফ্যাশন অনুযায়ী চোখের মেকআপ হবে হালকা। লিপস্টিক হবে ভারী রঙের। যেহেতু গরম বাপন রহমান ক্রিম আইশ্যাডোর বদলে কমপ্যাক্ট আইশ্যাডো ব্যবহারের ওপর জোর দিলেন। কাজল ও মাসকারা ভারী করে দিয়ে আইশ্যাডো হালকা রঙের বেছে নিন। পানিরোধক হতে হবে কাজল ও মাসকারা। কচিপাতা সবুজ, আকাশি নীল, বাঙ্গি, বাদামি রংগুলো চোখের সাজে প্রশান্তি নিয়ে আসবে। চোখের কনট্যুরিং করার জন্য কপার ও কালো রং বেছে নিতে পারেন। হাইলাইটার হিসেবে সাদা ও সোনালি রং ভালো লাগাবে। আইব্রো পেনসিলের পরিবর্তে আইব্রো কমপ্যাক্ট পাউডার ব্যবহার করুন।

ব্লাশঅন হিসেবে হালকা গোলাপি, হালকা ইট রং, বাঙ্গি, হালকা বাদামি রংগুলো বেশ চলছে। শিমার না ব্যবহার করলেই ভালো। তবে যারা শিমার ব্যবহার করতে চান, তাদের জন্য বাপন রহমান বলেন, ‘চিকবোনের ওপরে খুব অল্প পরিমাণে হাইলাইটার ব্যবহার করতে পারেন। তবে ব্লাশঅনটিও হতে হবে কমপ্যাক্ট পাউডারের। যেসব মেকআপের উপাদানে ক্রিম জাতীয় কিছু থাকবে, সেগুলো এই আবহাওয়ায় এড়িয়ে যাওয়াই ভালো।’
লিপস্টিকের রং হিসেবে লাল, মেরুন, সোনালি, বাদামি, বাঙ্গি, বেগুনি রঙের গাঢ় শেডগুলো বেছে নিন। কেউ যদি ফ্রস্ট ব্যবহার করতে চান, তাহলে ম্যাট ও ফ্রস্ট মিশিয়ে ব্যবহার করা যাবে। এ ক্ষেত্রে খুবই অল্প পরিমাণে ফ্রস্ট ব্যবহার করতে হবে। সাধারণত এখন ম্যাট লিপস্টিক ব্যবহারের যুগ চলছে।

চুল বাঁধার ক্ষেত্রে উঁচু করে চুল বাঁধাটাই বুদ্ধিমানের কাজ হবে। সবকিছুর পরে শেষ কথা আরাম পাবেন এমন ধরনের পোশাকেই বেছে নিন। দিন বা রাত যে সময়ই বের হোন না কেন, মেকআপ ও পোশাক আরামদায়ক হলে ঘুরে স্বস্তি পাবেন।

 

 

 

 

 

ঢাকা, ১৬ আগস্ট/ আমার ক্যাম্পাস/ এ এম