রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

করদাতারা পাবেন ডিজিটাল সেবা

Published: 2016-08-20 00:00:00

ডেস্ক রিপোর্টঃ দেশের করদাতাদের ডিজিটাল পদ্ধতিতে সর্বোচ্চ সেবা দ্রুততম সময়ের মধ্যে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

আয়কর, শুল্ক ও মূসক সংশ্লিষ্ট কার্যাবলী অটোমেশনের লক্ষ্যে বৃহস্পতিবার বিকেলে এনবিআরে অনুষ্ঠিত এক বৈঠকে এ নির্দেশ দেন তিনি।

সভায় জানানো হয়, দেশের  করদাতাদের ডিজিটাল পদ্ধতিতে সর্বোচ্চ সেবা দ্রুত প্রদানের জন্য এনবিআর নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। এজন্য আয়কর, শুল্ক ও মূসক সংশ্লিষ্ট কার্যাবলী অটোমেশন করতে তথ্য-প্রযুক্তি ইউনিটকে আরো আধুনিক এবং শক্তিশালী করা হচ্ছে।

এনবিআরের সকল কার্যক্রম দ্রুত অটোমেশন করতে সভায় মেধাবী আইসিটি কর্মকর্তাদের সমন্বয়ে একটি টিম গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া ব্যবসায়ীদের সুবিধার্থে ই-এলসি, ই-এক্সপি শীঘ্রই চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়ছে। রাজস্ব মনিটরিং ব্যবস্থা জোরদার করতে ডিজিটাল পদ্ধতি, বিভিন্ন সংস্থার সাথে যেমন বাংলাদেশ ব্যাংক ও কম্পিউটার কাউন্সিলের সাথে যোগাযোগের মাধ্যমে প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদ ও তথ্য আদান প্রদানের সমন্বয়ের বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়।

সভা শেষে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, ‘‘মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ড দেশে একটি ব্যবসা বান্ধব, শিল্প বান্ধব ও বিনিয়োগ বান্ধব পরিবেশ প্রতিষ্ঠায় অব্যাহত প্রয়াস চালাচ্ছে। স্বনির্ভর ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জাতীয় রাজস্ব বোর্ড সকলের সহযোগিতায় রাজস্ব সংগ্রহে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে’’।

তিনি আরো বলেন, ‘‘ইতোমধ্যে সুশাসন ও আধুনিক ব্যবস্থাপনা কাঠামোর আওতায় এনবিআরকে ঢেলে সাজানো হয়েছে। করদাতাদের ডিজিটাল সেবা দিতে স্থাপন করা হয়েছে আইসিটি বিভাগ। ডিজিটাল সেবা দিতে শক্তিশালী করা হবে আইটি ইউনিটকে। করদাতা সেবায় ইতোমধ্যে অনলাইনে ই-টিআইএন রেজিস্ট্রেশন ও রি-রেজিস্ট্রেশন পদ্ধতি চালু হয়েছে। করদাতা ও সেবাগ্রহীদের মাঝে এটি ব্যাপক সাড়া ফেলেছে। সহসাই চালু হচ্ছে অনলাইনে রিটার্ন দাখিল।’’

নজিবুর রহমান বলেন, ভ্যাট অনলাইন আগামী বছর থেকে চালু হচ্ছে। অ্যাসাইকুডা ওয়ার্ল্ড চালুর মাধ্যমে কাস্টমসে গতি এসেছে। নতুন আয়কর আইন আসছে। ভ্যাট, কাস্টমস্ ও আয়করকে ডিজিটাল পদ্ধতির মাধ্যমে সমন্বয় করা হবে শীঘ্রই। এরই মাধ্যমে একজন সম্মানিত করদাতা কর অঞ্চল, কর অফিসে না গিয়ে ঘরে বসেই সব ধরনের সেবা পাবেন।

 

 

 

 

ঢাকা/আমার ক্যাম্পাস/এ এম