রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

সমন্বিত পদ্ধতিতে আগ্রহী নয় বিশ্ববিদ্যালয়গুলোঃ শিক্ষামন্ত্রী

Published: 2016-08-23 00:00:00

নিজস্ব প্রতিবেদকঃ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মন্তব্য করেছেন ‘দেশের বড় ও স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়গুলো এক ও সমন্বিত পরীক্ষা পদ্ধতিতে আগ্রহী নয়।’

মঙ্গলবার (২৩ আগস্ট) বিকেলে রাজধানীর বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের সমন্বিত পরীক্ষা পদ্ধতি সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
 
‘বার্ষিক শিক্ষা জরিপ ২০১৬ (অনলাইন)’ তথ্য ছক চূড়ান্তকরণ কর্মশালার আয়োজন করে ব্যানবেইস।
 
শিক্ষামন্ত্রী বলেন, বড় বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতিতে আগ্রহী না। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শেষ সভায় তারা একমত হয়েছেন। কথা দিয়েছেন সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়ার। কিন্তু দেখলাম এইচএসসির ফল দেওয়ার আগেই তারা ভর্তি পরীক্ষার তারিখ দিয়ে দিচ্ছেন। আলোচনার কোনো সুযোগ তারা রাখেন নি বলে অভিযোগ করেন মন্ত্রী।
 
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে সরকার শতভাগ টাকা দেয়। কিন্তু এক্ষেত্রে মন্ত্রণালয়ের ক্ষমতা প্রায় শূন্য। তারা স্বায়ত্বশাসিত, স্বাধীন। তাই জোর করে ক্ষমতা খাটাতে পারি না।

ব্যানবেইস এর পরিচালক মো. ফসিউল্লাহ’র সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব এএস মাহমুদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এসএম ওয়াহিদুজ্জামান প্রমুখ।
 

 

 

 

ঢাকা / আমার ক্যাম্পাস/ এ এম