সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৮, ৬ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

রোগের বিস্তার ঠেকাতে প্রাণীর আত্মত্যাগ

Published: 2016-08-24 00:00:00

ডেস্ক রিপোর্টঃ অসুখ হলে ওরা ইচ্ছে করে দলছুট হয়ে যায়, যাতে সঙ্গীদের মধ্যে রোগটা না ছড়ায়। মানুষ নয়, অন্য প্রাণীদের সম্পর্কে এমন তথ্য পেয়েছেন সুইজারল্যান্ডের একদল গবেষক।

বন্য প্রাণীরা অসুস্থ হয়ে পড়লে আচরণ বদলায়—এমন প্রমাণ বিজ্ঞানীরা আগেও পেয়েছেন। তবে সেই অসুস্থতার প্রভাব নিয়ে তেমন গবেষণা এত দিন হয়নি। নতুন গবেষণায় দেখা যাচ্ছে, অসুস্থ প্রাণীগুলো নিজেদের আলাদা করে নেওয়ার মাধ্যমে গোটা
সামাজিক গোষ্ঠীর সুরক্ষার বন্দোবস্ত করে। এই আবিষ্কার থেকে বিজ্ঞানীরা আশা করছেন, মানুষের বিভিন্ন রোগ বিস্তারের বিষয়ে পূর্বাভাস দেওয়ার আরও ভালো পদ্ধতি আবিষ্কার সম্ভব হবে।
সাম্প্রতিক ওই গবেষণায় বুনো ইঁদুরের বাসস্থান পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা দেখতে পান, অসুস্থ ইঁদুরগুলো কিছুটা নিষ্ক্রিয় ও বিচ্ছিন্ন হয়ে পড়ে। আগে তাঁরা দেখেছিলেন, একটা ইঁদুরের অসুখ করলে অন্য ইঁদুরগুলো টের পায়। তখন তারা অসুস্থ ইঁদুরটির সঙ্গে স্বাভাবিক আচরণ চালিয়ে যায়।
জুরিখ বিশ্ববিদ্যালয়ের এভল্যুশনারি বায়োলজিস্ট পাত্রিসিয়া লোপ বলেন, এ রকম পরিস্থিতিতে অসুস্থ ইঁদুরটিই নিজেকে সরিয়ে নেয়।
রোগ বিস্তারের পূর্বাভাস দিতে পর্যবেক্ষণের জন্য গবেষকেরা একটি গাণিতিক মডেল ব্যবহার করেন। এটি ইঙ্গিত দিয়েছে যে স্বেচ্ছা-নির্বাসনে গিয়ে ইঁদুরগুলো নিজেদের পরিবার ও সমাজে রোগ বিস্তার সীমিত রাখতে সহায়তা করে।
লোপ বলেন, অসুস্থ ইঁদুরের এমন ত্যাগী আচরণের ফলে রোগ বিস্তারের গতি বা তীব্রতা অনেকটাই কমে যায়। একই মডেল ব্যবহার করে মানুষের বিভিন্ন রোগ বিস্তার নিয়ন্ত্রণের সুযোগ থাকতে পারে।
লোপ ও তাঁর সহযোগীদের ওই গবেষণা প্রতিবেদন সায়েন্টিফিক রিপোর্টস সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

সূত্রঃ ইউপিআই

 

 

ঢাকা/ আমার ক্যাম্পাস / এ এম