শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

জবিতে ভর্তির আবেদন শুরু, চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত

Published: 2016-08-25 00:00:00

জবি প্রতিনিধিঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুর ১২টা থেকে আগামী ১০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত ভর্তির আবেদন চলবে। বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এবার ৫টি ইউনিটের দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীরা আবেদন ফি (এ, বি, সি, ডি ইউনিটের প্রতিটির জন্য সার্ভিস চার্জসহ ৪০৪ টাকা এবং ই ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৫০৫ টাকা) বিকাশ, শিউরক্যাশ ও ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

তবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি), ইংলিশ মিডিয়াম অথবা বিদেশ থেকে এইচএসসি সমমানের ডিগ্রিধারীদের ২৫ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের অগ্রণী ব্যাংক শাখায় নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিয়ে সংশ্লিষ্ট বিভাগ থেকে সরাসরি আবেদন করতে হবে।

যেসব শিক্ষার্থী ২০১৬ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন শুধুমাত্র তারাই জবির ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করতে পারবেন।  
 
বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, ভোকেশনাল, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা ইন কমার্স ও ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট শাখার জন্য সর্বনিম্ন জিপিএ ৮.০ (চতুর্থ বিষয়সহ) এবং অন্যান্য শাখার জন্য সর্বনিম্ন জিপিএ ৭.৫ (চতুর্থ বিষয়সহ) লাগবে। তবে এসএসসি অথবা এইচএসসি কোনো পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৩.৫ এর নিচে প্রাপ্ত কোনো ছাত্রছাত্রী আবেদন করতে পারবেন না। 
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তি পরীক্ষার সব প্রশ্ন এমসিকিউ পদ্ধতিতে হবে। পরীক্ষার মোট নম্বর ৭২ ও সময় এক ঘণ্টা। প্রত্যেক পরীক্ষার্থীকে নিজ নিজ প্রবেশপত্র নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। তাছাড়া চূড়ান্ত ফলাফলের পর ভর্তির ক্ষেত্রেও ছাত্রছাত্রীর অংশের প্রবেশপত্র দেখিয়ে ভর্তি হতে হবে।

সব ইউনিটের ভর্তি পরীক্ষার সময় বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত। ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.admission.ac.bd)-এ পাওয়া যাবে।

 

 

 

ঢাকা / আমার ক্যাম্পাস/ প্রতিনিধি/ এইচ আর