বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

জবির হল আন্দোলনে ঢাবি শিক্ষার্থীদের একাত্মতা

Published: 2016-08-26 00:00:00

ঢাবি প্রতিনিধিঃ হলের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) চলমান আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে তারা এ একাত্মতা পোষণের ঘোষণা দেন।

একইসঙ্গে আগামীকাল শুক্রবার (২৬ আগস্ট) কেন্দ্রীয় শহীদ মিনারে জবি শিক্ষার্থীদের সংহতি সমাবেশে অংশগ্রহণেরও ঘোষণা দেন তারা।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্বলিবিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষে লিখিত বক্তব্য পড়ে শোনান সামান্তা শারমিন।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যে সুযোগ-সুবিধা থাকার কথা ছিল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে তা থেকে বঞ্চিত করা হয়েছে।

অবিলম্বে শিক্ষার্থীদের হলের দাবি মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

এসময় শিক্ষার্থীরা রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপন চুক্তি বাতিলসহ ছয়টি দাবি জানায়।

দাবি সমূহের মধ্যে রয়েছে- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন হল নির্মাণ করা; প্রভাবশালী রাজনৈতিক দুর্বৃত্তদের হাতে দখল হয়ে যাওয়া ঢাবি ও জবির জমি পুনরুদ্ধারের ব্যবস্থা করা; সুন্দরবন বিধ্বংসী রামপাল-ওরিয়েন কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের চুক্তি বাতিল করা; অবিলম্বে আফসানা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত দোষীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা; ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ-প্রকৃতি ধ্বংস করে নির্মাণ হতে যাওয়া মেট্রোরেলের রুট পরিবর্তন করা এবং সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের অধিকার বাস্তবায়নে ছাত্র-সংসদগুলোকে কার্যকর করা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফারহান শাহরিয়ার পুলক, জাকারিয়া হোসাইন অনিমেষ প্রমুখ।

 

 

 

ঢাকা / আমার ক্যাম্পাস / এইচ আর