রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৮, ৫ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

জবিঃ রবি-সোম ক্লাশ-পরীক্ষা বর্জন করে অবস্থান ধর্মঘট

Published: 2016-08-26 00:00:00

জবি প্রতিনিধিঃ হলের দাবিতে আবারো ক্লাশ পরীক্ষা বর্জন ও অবস্থান ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

শুক্রবার (২৬ আগস্ট) বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে সংহতি সমাবেশ থেকে এই কর্মসূচি ঘোষণা করেন শিক্ষার্থীরা। এখানে বলা হয় রোববার ও সোমবার ক্লাস-পরীক্ষা বর্জনসহ রায়সাহেব বাজার মোড় ও নয়াবাজার মোড়ে অবস্থান ধর্মঘট পালন করা হবে।

হল আন্দোলনের আরেক সংগঠক মনিরুল ইসলাম রাজন বলেন, “রবি ও সোমবার আমরা একটু ভিন্নভাবে কর্মসূচি পালন করব। রায়সাহেব বাজার ও নয়াবাজারে অবস্থান কর্মসূচির পাশাপাশি পথনাটক, রাস্তায় আল্পনা আঁকাসসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মসূচি থাকবে।”

শিক্ষার্থীদের হল আন্দোলনের পক্ষে সংহতি জানিয়ে বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে উপস্থিত হতে দেখা যায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক ও বিশিষ্টজনদের।

হলের দাবিকে ‘যৌক্তিক’ অভিহিত করে এ আন্দোলনে সংহতি প্রকাশ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক রুবায়েত ফেরদৌস।

তিনি বলেন, “গ্রামসির প্রিজন নোটবুকে তিনি বলেছিলেন, ‘সারি সারি দালানকোঠা জেলখানায়ও থাকে, আবার বিশ্ববিদ্যালয়েও থাকে; একটি মানুষকে বন্দি করে, আর অন্যটি মানুষকে মুক্ত করে।’ তাই আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হলের পক্ষে।”

সমাবেশে নটরডেম কলেজের সাবেক অধ্যাপক এ এন রাশেদা বলেন, “শিক্ষার্থীরা শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে যে দাবি করছে তা মেনে এ সমস্যার সমাধান করতে হবে। হলের দাবি তাদের ন্যায্য দাবি, এটি তাদের দিতে হবে।”

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার সমাবেশে বলেন, ‍“শিক্ষকদের আন্দোলনের সময় শিক্ষার্থীরা তাদের সাথে ছিল। কিন্তু হলের দাবিতে শিক্ষার্থীরা যখন রাজপথে নেমেছে, তখন তাদের পাসে কোনো শিক্ষক নেই, শিক্ষক সমিতি নেই।”

 

 

 

ঢাকা / আমার ক্যাম্পাস / এইচ আর