শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

দেড় কোটি টাকার বিলবোর্ড বানাচ্ছে আইডিআরএ

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2016-09-30 00:00:00

বিমা খাতে সরকারের অবদান তুলে ধরার পাশাপাশি সাধারণ মানুষের মধ্যে বিমা সম্পর্কে সচেনতা বৃদ্ধি করতে দেড় কোটি টাকা ব্যয়ে বিলবোর্ড তৈরি করছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

ঢাকাসহ দেশের বড় বড় শহরের মহাসড়ক, লঞ্চঘাট ও সহজে সাধারণ মানুষের চোখে পড়ে এমন স্থানে বিলবোর্ডগুলো লাগানো হবে। আইডিআরএ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি আরো জানায়, বিলবোর্ড তৈরি ও স্থাপনের লক্ষ্যে টেন্ডারের বিজ্ঞাপন দেওয়ার পর চারটি প্রতিষ্ঠান কাজ পেতে আবেদন করেছে। প্রতিষ্ঠানগুলোর কাগজপত্র যাচাই করে যে কোনো একটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হবে। 

তবে প্রকল্পটির ব্যয়ে গঠিত মূল্যায়ন কমিটির সদস্যদের মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) প্রতিনিধিদের কাছ থেকে এখনো রিপোর্ট না পাওয়ায় কাজটি আটকে আছে। আগামী সপ্তাহে এই কমিটির সভা হওয়ার কথা রয়েছে। সভার পর এই জট খুলে যাবে। মূল্যায়ন কমিটিতে রয়েছেন আইডিআরএ’র চেয়ারম্যান ও সদস্যরা।

এ বিষয়ে আইডিআরএ’র সদস্য সুলতান আবেদীন মোল্লা  জানান, সাধারণ মানুষের মধ্যে বিমা বিষয়ে সচেনতা বাড়াতে বিলবোর্ড তৈরি করা হচ্ছে। এতে দেড় কোটি টাকা খরচ ধরা হয়েছে।

তিনি আরো জানান, পাবালিক প্রকিউরমেন্ট রুলস (পিপিআর) অনুসরণ করে চারটি প্রতিষ্ঠান আবেদন করেছে। আগামী সপ্তাহে মূল্যায়ন কমিটির সভা হবে। মূল্যায়ন কমিটির পরামর্শক্রমে একটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১০ সালের পর থেকে বিমা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের বিমা খাতের অবদান উন্নয়ন তুলে ধরতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে দেশের অর্থনীতিতে অর্থাৎ জিডিপিতে বিমা খাতের অবদান ক্রমাগত বৃদ্ধি এবং অনিয়ম ও লোপাটে ভরা বিমা খাতে শৃঙ্খলা ফেরাতে সরকারের পদক্ষেপ ও বিমা প্রবিধান তৈরির বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

এসব উদ্যোগের ফলে বাকিতে বিমা ব্যবসা বন্ধের পাশাপাশ বিমা কোম্পানিগুলোর অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় কমেছে। ফলে নতুন নতুন অনেক কোম্পানির অনুমোদন দেওয়া হয়েছে। 

বর্তমানে সরকারি ও বেসরকারি মোট ৭৮টি কোম্পানি বিমা খাতে ব্যবসা করছে। এর পাশাপাশি সুস্থ প্রতিযোগিতা বাড়াতে বিদেশি কোম্পানিকেও ব্যবসা করার লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এর প্রেক্ষিতে এরই মধ্যে ভারতীয় এলআইসি কোম্পানিকে প্রাথমিকভাবে লাইসেন্স দেওয়া হয়েছে বলেও সূত্রটি জানায়।

 

 

 

ঢাকা/ এ এম