শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

দেশে স্যোশাল এন্টারপ্রাইজের সুবিধাভোগী ২ লাখের বেশি

নিজস্ব প্রতিবেদক | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2016-10-10 00:00:00

বাংলাদেশে বর্তমানে প্রায় ১ লাখ ৫০ হাজার স্যোশাল এন্টারপ্রাইজ পরিচালিত হচ্ছে। আরও এর সুবিধাভোগীর সংখ্যা প্রায় ২ লাখ ৭ হাজার ৩৯৭ জন।

রোববার (অক্টোবর ৯) দুপুরে রাজধানীর বারিধারার এসকট হোটেলে এক জরিপের ফলাফলে এ তথ্য জানানো হয়। ‘দি স্টেট অব স্যোশাল এন্টারপ্রাইজ ইন বাংলাদেশ’ এবং স্যোশাল এন্টারপ্রাইজ পলিসি ল্যান্ডস্ক্যাপ ইন বাংলাদেশ’ শীর্ষক দু’টি জরিপের ফল প্রকাশ করে ব্রিটিশ কাউন্সিল।

মোট ১৪৯টি প্রতিষ্ঠান এ জরিপে অংশ নেয়। একই ধরনের জরিপ ভারত, পাকিস্তান ও ঘানায় পরিচালনা করা হয়েছে।

স্যোশাল এন্টারপ্রাইজ হচ্ছে একটি ব্যবসা যেখানে সামাজিক উদ্দেশ্য, উদ্বৃত্ত বিনিয়োগের উপর বেশি জোর দেওয়া হয়। মালিক ও অংশীদারদের জন্য শুধু মুনাফা বাড়ানোর দিকে গুরুত্ব না দিয়ে সামাজিক কর্মকাণ্ডের উপর বেশি গুরুত্ব দেয়। এছাড়া সুবিধা বঞ্চিতদের জন্য কর্মসংস্থান তৈরি, নারীর ক্ষমতা বৃদ্ধি ও সামাজিক লিঙ্গ বৈষম্য নিয়ে কাজ করে।

জরিপের প্রতিবেদনে উল্লেখ করা হয়, নারীদের তুলনায় পুরুষ নেতৃত্ব স্যোশাল এন্টাপ্রাইজে বেশি। মাত্র ৬ শতাংশ যেখানে নারী নেতৃত্ব সেখানে পুরুষদের নেতৃত্ব ৩৯ শতাংশ। এছাড়া দুই-তৃতীয়াংশ বাংলাদেশি স্যোশাল এন্টারপ্রাইজ দেশের বিভিন্ন এলাকায় তাদের বিজনেস মডেলের শাখা প্রতিষ্ঠার আগ্রহের কথা জরিপে উঠে আসে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডাইরেক্টর জিম স্কার্থ ওবিই। বেটারস্টেরিজের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ আনওয়ার, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার অনিতা গাজী রহমান ও ডিনেটের সিইও ড. অনন্য রাইহান প্যানেল আলোচনায় জরিপ নিয়ে কথা বলেন।

ওভারসিজ ডেভেলপমেন্ট ইনিস্টিটিউটের নেতৃত্বে এবং বেটারস্টোরিজ, ইউএন লি. ও স্যোশাল এন্টাপ্রাইজি ইউকের সহায়তায় এ জরিপ পরিচালনা করা হয়।
 




ঢাকা/ এ এম