শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

দিল্লির সাংস্কৃতিক উৎসবে ঢাবির মাইম অ্যাকশন

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2016-10-14 00:00:00

ভারতের দিল্লিতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে অংশ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাইম অ্যাকশন তথা মূকাভিনয়ের দল ডুমা।

সংগঠনটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দিল্লির উৎসবে যোগ দিতে বুধবার (১২ অক্টোবর) ঢাকা ত্যাগ করছে ১৫ সদস্যের ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূকাভিনয়ের দলটি।
চলতি মাসের ১৪-১৬ তারিখ দিল্লির শনিপাতে অবস্থিত জিন্দাল গ্লোবাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হবে 'বিশ্বমিল' শিরোনামের  আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব। প্রতিবছর উৎসবটির আয়োজন করে থাকে জিন্দালের শিক্ষক-শিক্ষার্থীরা। ভারতের বিভিন্ন প্রদেশ ছাড়াও নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, সিঙ্গাপুর, মালদ্বীপসহ বিভিন্ন দেশ এই উৎসবে অংশ নেয়।
ঢাকা বিশ্ববিদ্যালযের ১৫ সদস্যের টিমের মডারেটর হিসেবে যাচ্ছেন বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ও মাইম অ্যাকশনের মডারেটর সহযোগী অধ্যাপক ফাদার ড. তপন ডি রোজারিও।
 
অন্য সদস্যরা হলেন- খায়রুল বাসার রেজভী, শাহরিয়ার শাওন, ফরিদ উদ্দীন, ইসরাত জাহান মুক্তি, কামরুন্নাহার মৌসুমী, এসএম জুম্মান সাদিক, অতসী আমিন, মো. রায়হান বাসার ভূঁইয়া, আলী আহসান, সাইফুল্লাহ মাহফুজ অর্ক, জেরিন মার্জান আশরাফি, সানোয়ারুল হক, সাইফুল্লাহ সাদেক ও মীর লোকমান।
উৎসব শেষে দলটি ২০ অক্টোবর ঢাকায় ফিরে আসার কথা রয়েছে।
দীর্ঘ পাঁচ বছরের পথচলায় মূকাভিনয়ের জগতে স্মরণীয় ভূমিকা রেখে চলেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠনটি। প্রতি বছর কর্মশালার মধ্যদিয়ে নতুন-নতুন মূকাভিনেতা তৈরি, বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের এই শিল্পটিকে পরিচিত করানোর ক্ষেত্রে অবদান রাখছে মাইম অ্যাকশন। ইতোমধ্যে সারা দেশে ৩০০টির বেশি দলীয় এবং একক মূকাভিনয় প্রদর্শনী করেছে দলটি। ‘লাইট ভার্সেস ডার্কনেস’ তাদের বহুল জনপ্রিয় একটি মাইমোড্রামা।
মাইমোড্রামা ‘লাইট ভার্সেস ডার্কনেস’ এর  গল্প-ভাবনা ও নির্দেশনা রয়েছেন ঢাকা ইউনির্ভাসিটি মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা এবং পরিচালক  তরুণ মূকাভিনেতা মীর লোকমান।
‘না বলা কথাগুলো, না বলেই হোক বলা’ এই স্লোগানকে ধারণ করে ২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি যাত্রা শুরুর করে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন তথা মূকাভিনয়ের দল ডুমা। প্রতিষ্ঠার পর থেকে ধারাবাহিক সাফল্য অক্ষুণ্ণ রেখে সংগঠনটি সারা দেশে জনপ্রিয় মূকাভিনয়ের দলে পরিণত হয়েছে।
 
 



 
ঢাকা/ এ এম