রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

একশ টাকার প্রাইজবন্ডের ‘ড্র’ অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2016-11-01 00:00:00

একশ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের ৮৫তম ‘ড্র’ সোমবার (৩১ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে এ ড্র অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) এমডি আল আমিন।

সোমবার (৩১ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও প্রাইজবন্ড ড্র কমিটির সচিব মো. মাছুম পাটোয়ারী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এবারে সকল সিরিজের ০৯৯৩৬৩০ নম্বর প্রথম এবং ০৪৭৯২১২ নম্বর দ্বিতীয় পুরস্কার পেয়েছে। প্রথম পুরস্কার বিজয়ী প্রত্যেকে ৬ লাখ ও দ্বিতীয় পুরস্কার বিজয়ীরা ৩ লাখ ২৫ হাজার টাকা করে পাবেন। এছাড়া তৃতীয় পুরস্কার বিজয়ী এক লাখ, চতুর্থ পুরস্কার বিজয়ী ৫০ হাজার এবং পঞ্চম পুরস্কার বিজয়ীরা ১০ হাজার টাকা করে পাবেন।

এবারের ড্র’তে ০০০০০০১ থেকে ১০০০০০০ ক্রম সংখ্যার অন্তর্ভুক্ত বন্ডসমূহ থেকে ৪৩টি সিরিজের ৪৬টি সাধারণ সংখ্যার মোট এক হাজার ৯৭৮টি পুরস্কার ঘোষণা করা হয়েছে। আগের ড্রতে ৪২টি সিরিজের এক হাজার ৯৩২টি পুরস্কার ঘোষণা করা হয়েছিল।

প্রাইজবন্ডের প্রথম পুরস্কারের জন্য ঘোষিত সংখ্যার প্রতিটি সিরিজের সেই সংখ্যার বন্ড প্রথম পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়। একইভাবে অন্য পুরস্কারগুলোও দেয়া হয়।

একক সাধারণ পদ্ধতিতে (অর্থাৎ প্রতি সিরিজের জন্য একই নম্বর) এই ড্র পরিচালিত হয় এবং বর্তমানে প্রচলনযোগ্য ১০০ টাকা মূল্যমানের ৪৩টি সিরিজ যথা: কক, কখ, কগ, কঘ, কঙ, কচ, কছ, কজ, কঝ, কঞ, কট, কঠ, কড, কঢ, কথ, কদ, কন, কপ, কফ, কব, কম, কল, কশ, কষ, কস, কহ, খক, খখ, খগ, খঘ, খঙ, খচ, খছ, খজ, খঝ, খঞ, খট, খঠ, খড, খঢ, খথ, খদ এবং খন—এই ড্রর আওতাভুক্ত। উপরিউক্ত সিরিজগুলোর অন্তর্ভুক্ত ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়।

১ লাখ টাকা করে দুটি তৃতীয় পুরস্কারের নম্বর ০৩৮১২৭৮ ও ০৫৯৯৭৯০। প্রতিটি ৫০ হাজার টাকা করে দুটি চতুর্থ পুরস্কারের নম্বর ০১৩৬৯৮০ ও ০৮৯০৭৩৮।

প্রতিটি ১০ হাজার টাকা করে ৪০টি পঞ্চম পুরস্কারের নম্বর: ০০১২৩৮৯, ০১৯৮৯৩৫, ০৪২৩৯৩৭, ০৬৯৮৭৮৯, ০৯০৩৫৫৫, ০০১৫১৯২, ০২১৩২১০, ০৪৫৭৩১৪, ০৭০০১৯৫, ০৯১০৭০০, ০০৪৬৮২১, ০২১৯৪১৪, ০৪৭৮৫৮৭, ০৭৫২৫২৩, ০৯১৮৯৮৯, ০০৫৪৭৭৩, ০২৪৭৯৬৪, ০৫৩১০৭৪, ০৭৮৪০৮২, ০৯৩৪৫২১, ০০৬২১৬৯, ০২৫১১৩৬, ০৫৩৭১২৫, ০৮০৪১৬১, ০৯৩৫১৪৬, ০১৩৪৯৪৬, ০২৯৯৫৬৭, ০৫৪৭৮৩৮, ০৮১৮৭৬৬, ০৯৪০৪৬৫, ০১৫৩২৫২, ০৩০৯৫০৩, ০৬৬৮৫৮১, ০৮২১৩০৯, ০৯৫১৭৮৫, ০১৭১৬০৬, ০৩৯১৯২৩, ০৬৮০৭০১, ০৮৩৫৫১৭, ০৯৯১৯৭২।

একক সাধারণ পদ্ধতি বা প্রত্যেক সিরিজের একই নম্বরে প্রাইজবন্ডের ড্র পরিচালিত হয়। প্রচলনযোগ্য ১০০ টাকা মূল্যমানের মোট ৪৪টি সিরিজের ৪৬টি সাধারণ সংখ্যা এবারে পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়েছে।

প্রতি তিন মাস অন্তর ওই মাসের শেষ কর্মদিবসে প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত হয়। তবে কোনো মাসের শেষ তারিখ সাপ্তাহিক বা অন্য কোনো ছুটি থাকলে পরবর্তী কার্যদিবসে ড্র হয়ে থাকে। এছাড়া ১৯৯৯ সালের জুলাই থেকে পুরস্কারের অর্থের ওপর ২০ শতাংশ হারে উ‍ৎসকর কাটার বিধান রয়েছে।