শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

হালদা গবেষক মনজুরুল কিবরীয়ার পিএইচডি ডিগ্রি লাভ

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2016-11-13 00:00:00

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও হালদা নদী রক্ষা কমিটির সভাপতি গবেষক মো. মনজুরুল কিবরীয়া পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। বিশ্ববিদ্যালয়ের ৫০৫তম সিন্ডিকেড সভায় এটি অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশের খ্যাতনামা প্রাণিবিজ্ঞানী অধ্যাপক ড. গাজী এস এম আসমতের তত্ত্বাবধানে তার পিএইচডির বিষয়বস্তু ছিল ‘স্পেসিস ডাইভারসিটি অব ট্রাইকোডিনিড সিলিয়েটস ইন দ্যা ফ্রেশওয়াটার ফিশেস অব বাংলাদেশ’।

ড. মো. মনজুরুল কিবরীয়া ফটিকছড়ির ভূজপুর থানার পশ্চিম সুয়াবিল গ্রামের অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা মরহুম আবদুল খালেক মাস্টার ও সামেনা বেগমের কনিষ্ঠ সন্তান।  তিনি শিক্ষকতা ও একাডেমিক গবেষণার পাশাপাশি একাধিক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হন।

প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর পরিবেশ সংরক্ষণে সচেতনতা তৈরিতে তিনি বিশেষ ভূমিকা রাখায় বাংলাদেশ সরকারের ‘জাতীয় পরিবেশ পদক-২০১১’, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প যৌথভাবে ‘জাতীয় ডিজিটাল উদ্ভাবনী পুরস্কার ২০১১’ অর্জন করেন।

এছাড়াও তিনি দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ‘ই-এনভায়রনমেন্ট’ ক্যাটাগরিতে ‘দ্য ম্যানথান সাউথ এশিয়া অ্যাওয়ার্ড ২০১১’ আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেন।  দৈনিক পূর্বকোণ ও গ্রামীনফোন যৌথভাবে ২০১৩ সালে তাকে ‘চট্টগ্রামের অহংকার’ সম্মাননা প্রদান করেন।

ড. মনজুরুল কিবরীয়া পিএইচডি ডিগ্রি অর্জন করায় অভিনন্দন জানিয়েছেন হালদা নদী রক্ষা কমিটির সহ সভাপতি চৌধুরী ফরিদ ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী।

 

 

ঢাকা/ এইচ আর