শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

জাবি-বেরোবি-ইবির ভর্তি কার্যক্রম নিয়ে বিপাকে ভর্তিচ্ছুরা

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2016-11-30 15:57:22

একই দিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাক্ষাৎকার এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে চরম বিপাকে পড়েছেন বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

জানা গেছে, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তিতে জাবি এবং বেরোবিতে  ৪ ও ৫ ডিসেম্বর সাক্ষাৎকার নেয়া হবে। অন্যদিকে ইবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত।

সূত্র জানায়, ইবির ভর্তি পরীক্ষার সূচি প্রকাশ করেছে ১৫ অক্টোবর। অন্যদিকে বেরোবির ভর্তি সাক্ষাৎকারের তারিখ প্রকাশ করা হয়েছে ২৪ নভেম্বর এবং জাবির ভর্তি সাক্ষাৎকারের তারিখ প্রকাশ করেছে ২৮ নভেম্বর। তিন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি ও সাক্ষাৎকারের সময় নির্ধারণের সমন্বয়হীনতায় বিপাকে পড়েছে হাজারো ভর্তিচ্ছু শিক্ষার্থী।

একইদিনে দুই বিশ্ববিদ্যালয়ের সাক্ষাৎকার এবং অপর একটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থাকায় দুশ্চিন্তায় পড়েছে ভর্তি ফলাফলে অপেক্ষমাণ তালিকায় থাকা ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

জাবি ও বেরোবির ভর্তি পরীক্ষায় অপেক্ষমাণ তালিকায় থাকা নাইমুর রহমান নামের এক শিক্ষার্থী  জানান, দুটি বিশ্ববিদ্যালয়েই সাক্ষাৎকারের জন্য আমাকে ডাকা হয়েছে। সাক্ষাৎকারে অংশ নিলে ভর্তি হতে পারার সম্ভবনা রয়েছে কিন্তু দুই বিশ্ববিদ্যালয়ে একইদিনে সাক্ষাৎকার থাকায় দুই বিশ্ববিদ্যালয়ের সাক্ষাৎকারে অংশ নেয়া অসম্ভব।

সায়েম সাওয়ার নামের আরেক শিক্ষার্থী বলেন, বেরোবির ভর্তি পরীক্ষায় ব্যবসায় অনুষদে মানবিক বিভাগ থেকে অপেক্ষমাণ তালিকায় ৫৫-তে আছি। যার সাক্ষাৎকার ৪ ও ৫ নভেম্বর কিন্তু একই দিনে ইবিতে আমার ভর্তি পরীক্ষা রয়েছে। এতে বিপাকে আছি।

এ ব্যাপারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ভর্তি কমিটির সদস্য সচিব মুহাম্মদ ইব্রাহীম কবীর বলেন, অন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বয় করে সাক্ষাৎকারের সময় নির্ধারণ করা হয়নি। তাই শিক্ষার্থীরাই সিদ্ধান্ত নেবে তারা কী করবে।

অন্যদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মোহাম্মদ আলী বলেন, জানুয়ারি পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রয়েছে, আর জানুয়ারি মাসে অনেক বেশি ছুটি থাকায় আমরা আমাদের সুবিধামত ডিসেম্বর মাসেই লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সাক্ষাৎকারের তারিখ নির্ধারণ করেছি। সূত্র: জাগো নিউজ।

 

 

 

ঢাকা/ এ এম