শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

ছাত্রলীগ নেতা দিয়াজের মৃত্যু, তদন্ত শুরু করেছে সিআইডি

নিজস্ব প্রতিবেদক | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2016-12-04 11:16:33

ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরীর হত্যা মামলার প্রাথমিক তদন্ত শুরু করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। কয়েকদিনের মধ্যে স্পর্শকাতর এ মামলার আনুষ্ঠানিক তদন্ত শুরু করবেন সিআইডি (চট্টগ্রাম বিভাগ)।

সিআইডির এ কর্মকর্তা জানান, ২৭ নভেম্বর আদালতের আদেশের নথি পেয়ে মামলাটি তদন্তের অনুমতির জন্য সদর দপ্তরে পাঠানো হয়েছে। আজ-কালের মধ্যে অনুমোদনপত্র হাতে চলে আসবে। এরপর পুরোদমে শুরু করা হবে তদন্ত। এর আগে ২৪ নভেম্বর দিয়াজের লাশের ময়নাতদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে তাকে হত্যার অভিযোগে আদালতে মামলা করেন দিয়াজের মা জাহেদা আমীন। এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আনোয়ার হোসেন চৌধুরীসহ দশজনকে আসামি করা হয়।
উল্লেখ্য, ২৩ নভেম্বর দিয়াজ ‘আত্মহত্যা’ করেছেন বলে ময়নাতদন্ত প্রতিবেদন দেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগের তিন বিশেষজ্ঞ চিকিৎসক।

সিআইডি’র সহকারী পুলিশ সুপার মো. অহিদুর রহমান জানান, আদালতে দায়ের করা মামলায় দিয়াজের পরিবারের আনা অভিযোগ সত্য না মিথ্যা তা তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত। ইতোমধ্যে ছাত্রলীগ নেতা দিয়াজের মৃত্যু নিয়ে অনেক সন্দেহ ও প্রশ্নের সৃষ্টি করেছে বলে জেনেছি। তার পরিবারের অভিযোগ গুরুত্বের সাথে দেখা হচ্ছে। তদন্তের স্বার্থে ঘটনাস’ল পরিদর্শন ও দিয়াজের মোবাইল ফোন কললিস্ট সংগ্রহ করা হবে। প্রয়োজন হলে আদালতের অনুমতি নিয়ে দিয়াজের লাশ ফের ময়নাতদন্তের জন্য কবর থেকে তোলা হবে।

এক প্রশ্নের উত্তরে সিআইডির এ কর্মকর্তা বলেন, ‘দিয়াজের মৃত্যু নিয়ে হাটহাজারী থানায় একটি অপমৃত্যু মামলা হয়েছে। পুলিশও এ ঘটনার তদন্ত করছে। তাদের সঙ্গেও আলোচনা হবে। দিয়াজের মৃত্যুকে ঘিরে যাদের ওপর সন্দেহ হবে প্রয়োজনে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।’ মামলার এজাহারে জাহেদা আমীন অভিযোগ করেন, চাঁদা দাবিসহ নানা কারণে ষড়যন্ত্র করে দিয়াজকে হত্যার পর তার লাশ ঘরে ঝুলিয়ে দিয়ে দরজায় সিটকিনি লাগিয়ে জানালা দিয়ে পালিয়ে যায় আসামিরা।

এদিকে গত শুক্রবার বিকালে এক মানবন্ধনে দিয়াজের মৃত্যুর ময়নাতদন্ত প্রতিবেদন প্রভাবিত করা হয়েছে বলে অভিযোগ করেছে তার পরিবার। চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সচেতন ছাত্রছাত্রীবৃন্দ’ ব্যানারে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে এ দাবি করা হয়।

২০ নভেম্বর রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই নম্বর গেইট এলাকায় ভাড়া বাসার নিজ কক্ষ থেকে দিয়াজ ইরফান চৌধুরীর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। দিয়াজ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক এবং বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক।

 

 

ঢাকা/ এইচ আর