সোমবার, ২৩ এপ্রিল ২০১৮, ১০ বৈশাখ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক হ্যাক, লুট ৩১ মিলিয়ন ডলার!

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2016-12-04 15:59:33

নিরাপত্তার চাদরে যতই ঢেকে রাখা হোক, চুরি কোন কিছুতেই ঠেকানো সম্ভব নয়। এটাই আরেকবার প্রমাণ হলো রাশিয়ার ঘটনায়। বাংলাদেশ, যুক্তরাজ্যসহ আরও অনেক দেশে এ ধরণের ঘটনা ঘটেছে আগেই। আর তা হচ্ছে দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকে হ্যাকারদের হানা।

এবার রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকে হ্যাকারদের আক্রমণে টাকা লুটের ঘটনা ঘটেছে।

গত শুক্রবার এক বিবৃতিতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, হ্যাকাররা তাদের ব্যাংক থেকে হ্যাকিংয়ের মাধ্যমে ২ বিলিয়ান রুবল বা ৩১ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা আর্টিওম শাইশভ বলেন, হ্যাকাররা ব্যাংক থেকে প্রায় ৫ বিলিয়ন রুবল চুরির চেষ্টা করেছিল।

তবে হ্যাকাররা এই চুরি ব্যাংকটির রাজকোষ থেকে না করে গ্রাহক পর্যায় থেকে করেছে। খুবই কৌশলের সাথে তারা গ্রাহকদের তথ্য জালিয়াতি করে এই চুরি সংগঠিত করে।

রাশিয়ার দাবি, এই চুরির পেছনে হাত রয়েছে বিদেশি কোনো গোয়েন্দা সংস্থার। তারাই সামাজিক যোগাযোগ মাধ্যমে রাশিয়ার ব্যাংকিং ব্যবস্থা নিয়ে নেতিবাচক সংবাদ প্রচার করে অর্থ চুরির এই ক্ষেত্র প্রস্তুত করেছে।

প্রসঙ্গত, বিশ্বে এখন পর্যন্ত সবচেয়ে বড় ও ভয়ংকর অর্থ জালিয়াতির স্বীকার যে দেশটি তার নাম বাংলাদেশ। বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক থেকে হ্যাকিংয়ের মাধ্যমে ৮১ মিলিয়ন অর্থ সরানো হয়েছিল। এবার ৩‌১ মিলিয়ন ডলার হারিয়ে সেই কাতারে যোগ দিল রাশিয়া।

 

 

ঢাকা/ এইচ আর