শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

আজ বসন্ত

নিজস্ব প্রতিবেদক | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-02-13 11:53:50

‘আহা, আজি এ বসন্তে এত ফুল ফোটে/ এত বাঁশি বাজে, এত পাখি গায়...’ কবিগুরুর এ গানের প্রতিচ্ছবির মতোই কুয়াশার আঁচল সরিয়ে ঋতুরাজ সোনালি রোদে ভরে দিচ্ছে আকাশ। প্রাণের উষ্ণতা সঞ্চার করছে শীতে মৃতপ্রায় প্রকৃতিতে।

শিমুল-পলাশ-অশোকের শাখা ভরে উঠেছে রক্তিম ফুলের সম্ভারে। মাঝে বয়ে যাওয়া দমকা হাওয়ায় দুলে উঠছে সেই কুসুমশোভিত শাখা। ঝরে যাচ্ছে পুরোনো জীর্ণ মলিন পাতা। নতুন কিশলয়ের পসরা তরুলতায়। যেন নতুন হয়ে উঠেছে পুরোনো পৃথিবী। রবীন্দ্রনাথের গান দিয়েই বসন্তবরণের প্রসিদ্ধ রেওয়াজ— ‘মধুর বসন্ত এসেছে মধুর মিলন ঘটাতে,/ মধুর মলয়সমীরে মধুর মিলন রটাতে।।’

মন উচাটন করা কুহু কুহু গান গাইছে কোকিল। প্রকৃতিতে জেগে ওঠা এই বিপুল প্রাণের স্পন্দন, বুনো ফুলের গন্ধমাখা বহতা বাতাস মানুষের মনেও এক অনির্বচনীয় গভীর আবেগ জাগিয়ে তোলে। ঘুচে যায় সকল দ্বিধা-সংকোচের বাধা। শীতে হতশ্রী প্রকৃতিকে লাবণ্য সুষমা ফিরিয়ে দেওয়ার জন্য যেমন ঋতুরাজ বলে বসন্তের খ্যাতি, তেমনি সে যৌবন ও প্রেমের ঋতু হিসেবেও সমাদৃত হয়েছে বাঙালির কাছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় বসন্ত বরণের অনুষ্ঠান শুরু হয়েছে। ‘এসো মিলি প্রাণের উৎসবে’ স্লোগানে বসন্ত উৎসব-১৪২৩ এর আয়োজন করছে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে শুরু হয়েছে বসন্ত উৎসব।

বসন্ত উদযাপন উপলক্ষে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, জাহাঙ্গীরনগরসহ সকল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে বসন্ত কুমার-কুমারীরা সেজেছে বসন্তের সাজে।  বাঙালি সংস্কৃতির অন্যতম এই উৎসবে মেয়েরা পোশাকেও জড়িয়েছে বসন্তের রঙ। বাসন্তি রঙের শাড়ির সঙ্গে কেউ খোঁপায় গুঁজেছেন হলুদ গাঁদা কিংবা লাল গোলাপ। কারো বা কপালে টিপের সঙ্গে মাথায় ছিল নানা রকমের ফুলে জড়ানো টায়রা। ছেলেদের পাঞ্জাবি বা ফতুয়াতেও ছিল বসন্তের সঙ্গে সাদৃশ্যপূর্ণ রঙের আবহ।

 

 

 

ঢাকা/ এইচ আর