বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮, ১০ মাঘ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

কেন দরকার ম্যাগনেশিয়াম?

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-03-29 13:32:49

শরীরের জন্য গুরুত্বপূর্ণ উপাদান ম্যাগনেশিয়াম। প্রতিদিনের খাবারে যথেষ্ট পরিমাণে ম্যাগনেশিয়ামের উপস্থিতি প্রয়োজন। বিশেষজ্ঞরা বলেন, গুরুত্বপূর্ণ এই খনিজ উপাদান শরীরের ভেতর তিন শতাধিক এনজাইম বিক্রিয়ার ক্ষেত্রে ভূমিকা রাখে। এ ছাড়া হৃৎপিণ্ডের স্পন্দন ঠিক রাখতে ও হাড় মজবুত করতে ম্যাগনেশিয়াম দরকার। রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখে ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

শরীরে ম্যাগনেশিয়াম কমে গেলে নানা সমস্যা দেখা দেয়। যার মধ্যে আছে বিষণ্নতা, ক্ষুধামান্দ্য, মাংসপেশি প্রদাহ, মানসিক চাপ, অ্যালার্জি, দাঁতের সমস্যা, চুল পড়া প্রভৃতি।

কতটুকু দরকার? বিশেষজ্ঞরা বলেন, বয়স ও লিঙ্গভেদে ম্যাগনেশিয়ামের প্রয়োজনীয়তা নির্ভর করে। রেকমেনডেড ডায়াটারি অ্যালাউন্স (আরডিএ) সম্পর্কে বিশেষজ্ঞরা বলেন, ১ থেকে ৩ বছর বয়সী শিশুদের ক্ষেত্র দৈনিক ৮০ মিলিগ্রাম, ৪ থেকে ৮ বছর বয়সীদের ক্ষেত্রে ১৩০ মিলিগ্রাম, ৯ থেকে ১৩ বছর বয়সীদের জন্য ২৪০ মিলিগ্রাম ম্যাগনেশিয়াম দরকার। ১৪ থেকে ১৮ বছর বয়সীদের বেলায় ৪১০ মিলিগ্রাম, তবে নারীদের ক্ষেত্রে ৩৬০ মিলিগ্রাম হলে চলে। প্রাপ্তবয়স্ক পুরুষের ক্ষেত্রে দৈনিক ম্যাগনেশিয়াম গ্রহণের মাত্রা ৪০০ থেকে ৪২০ মিলিগ্রাম হতে হবে। নারীদের ক্ষেত্রে তা ৩১০ থেকে ৩২০ মিলিগ্রাম পর্যন্ত।

কোন খাবারে ম্যাগনেশিয়াম:
ম্যাগনেশিয়ামসমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে পাতাযুক্ত সবুজ শাকসবজি। এ ক্ষেত্রে পালং দারুণ কার্যকর। এ ছাড়া পূর্ণ শস্য (হোলগ্রেইন), বাদাম ও বীজজাতীয় খাবারে ম্যাগনেশিয়াম থাকে। অন্যান্য খাবারের মধ্যে আছে কলা, গাঢ় চকলেট, দই, তিল, সূর্যমুখী, কাজু বাদাম, কুমড়া বীজ, ব্রোকলি, ভুট্টা, মটরশুঁটি প্রভৃতি।

 

 

 

 

ঢাকা/ এইচ আর