শুক্রবার, ২২ জুন ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

জাবির নাট্য উৎসবে পরিবেশিত হল ‘নটপালা’

জাবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-03-30 21:52:42

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান সপ্তাহব্যাপী মুক্তিসংগ্রাম নাট্য উৎসবের ৫ম দিবসে বুধবার রাতে সেলিম আল দীন মুক্তমঞ্চে পরিবেশিত হয়েছে ‘নটপালা’। পরিবেশনায় ছিল সিলেটের কমলগঞ্জের বিধান চন্দ্র সিনহা ও তার দল।

অনুষ্ঠানের ৫ম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. নজরুল ইসলাম।

আলোচনা অনুষ্ঠান শেষে শিক্ষাবিদ হিসেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, প্রথম নির্বাচিত নারী মেয়র ডা. সেলিনা হায়াত আইভি, নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. নজরুল ইসলাম, শহীদ সাংবাদিক সিরাজ উদ্দীন হোসেন (মরনোত্তর), নাট্য নির্দেশক আলোক কুমার রায় (মরনোত্তর), ভাষাসংগ্রামী আহমদ রফিক, এবং নটপালার নির্দেশক বিধান চন্দ্র সিনহাকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

প্রধান অতিথির ভাষণে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধুর নাম কেউ মুছে দিতে পারবে না। তিনি ইতিহাসের পাতায় ও মানুষের হৃদয়ে উজ্জ্বল হয়ে আছেন। তিনি আরো বলেন, দেশ স্বাধীন হয়েছে বলে আজ আমরা আছি, স্বাধীন না হলে আমাদের অস্তিত্ব বিপন্ন হতো।

বিশেষ অতিথি নগর পরিকল্পনাবিদ অধ্যাপক ড. নজরুল ইসলাম বলেন, বর্তমান প্রজন্মকে মুক্তিসংগ্রামের ধারাবাহিক ইতিহাস জানতে হবে। সেই ইতিহাস পাঠ করলে আমরা বাংলাদেশের মুক্তিসংগ্রামে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে সঠিকভাবে জানতে পারবো। সভাপতির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, যাদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি তাদের যেন আমরা ভুলে না যাই। আলোচনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক বশির আহমেদ প্রমুখ।

 

 

ঢাকা/ পিকে ভৌমিক/ এইচ আর