শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮, ১৪ বৈশাখ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

সারাদেশে ছাত্রলীগের জঙ্গি ও সন্ত্রাস বিরোধী মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-04-01 20:58:41

কেন্দ্রীয় ছাত্রলীগ ঘোষিত চার দিনের কর্মসূচির অংশ হিসেবে সারাদেশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মৌলবাদ, জঙ্গিবাদের ও সন্ত্রাসবাদের বিরোদ্ধে মানবন্ধন করেছে ছাত্রলীগের নেতা-কর্মীরা।

কেন্দ্রিয় কমিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়

কেন্দ্রীয়ভাবে শনিবার (১ এপ্রিল) সকাল ১১ টায় শাহবাগ মোড়ে জঙ্গিবাদের বিরুদ্ধে মানববন্ধন পালন করা হয়। মানববন্ধনে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, ‘জঙ্গিবাদ শুধু বাংলাদেশের সমস্যাই নয়, এটা একটি বৈশ্বিক সমস্যা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় মনোবল নিয়ে যেভাবে জঙ্গিবাদ নির্মূল করার সংগ্রাম চালিয়ে যাচ্ছেন তা আজ সারা বিশ্বে প্রশংসনীয়। আমরা বাংলাদেশ ছাত্রলীগ জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার। আমাদেরও শরীরে একবিন্দু রক্ত থাকা পর্যন্ত এই বাংলার মাটিতে জঙ্গিবাদ প্রতিষ্ঠিত হতে দেবো না। যেখানেই জঙ্গি সেখানেই প্রতিরোধ গড়ে তুলবে বাংলাদেশ ছাত্রলীগ।’

সাধারন সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, ‘বাংলাদেশ ছাত্রলীগ কখনো অন্যায়ের কাছে মাথা নত করে না। কোন সাম্প্রদায়িক শক্তির কাছে আপোষ করে না। তাই জঙ্গিবাদের ক্ষেত্রেও কোন আপোষ নয়। যারা ধর্মের লেবাজ গায়ে লাগিয়ে, ধর্মকে অসম্মানিত করে  সাধারণ মানুষকে ভুল পথে পরিচালিত করার চেষ্টা করছে বাংলাদেশ ছাত্রলীগ সাধারণ ছাত্রসমাজ ও সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে তার দাঁত ভাঙ্গা জবাব দিবে। দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে জঙ্গিবাদ নির্মূল না হওয়া পর্যন্ত মাঠে থাকবে বাংলাদেশ ছাত্রলীগ।’ 

মানববন্ধনে এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সহ-সভাপতি কাজী এনায়েত, তোফাজ্জেল হক চয়ন,আরিফুর রহমান লিমন, মনির হোসেন,আল আমিন হোসেন যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ ফয়সল আমিন, সাংগঠনিক সম্পাদক শেখ জসিমউদ্দিন,বি এম এহতেশাম, দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহজাদা, ঢাবি শাখার সভাপতি আবিদ আল হাসান ও সাধারন সম্পাদক মোতাহার হোসেনি প্রিন্স প্রমুখ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
মৌলবাদ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে শনিবার দুপুর ১টায় মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্রলীগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। সর্বস্তরের নেতাকর্মীদের উপস্থিতিতে বাংলাদেশ ছাত্রলীগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-এর সহ-সভাপতি মোঃ মনসুর আলম-এর সভাপতিত্বে মানববন্ধনে সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক এইচ এম ফজলে রাব্বী সুজন। মানববন্ধনে বক্তব্য রাখেন চবি ছাত্রলীগের সহ সভাপতি আবদুল মালেক, কায়সার ফেরদৌস ফুয়াদ, জামান নূর, সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর জীবন ও মিনহাজ, দপ্তর সম্পাদক রায়হান মাহমুদ শুভ প্রমুখ।

বক্তারা বলেন, ছাত্রী হল বেগম খালেদা জিয়া, সমাজবিজ্ঞান অনুষদে ড. মোহাম্মদ ইউনুস এর নাম মুছে ফেলতে  চবি উপাচার্য বরাবর সাত দিনের আল্টিমেটাম দেয়া হচ্ছে। অন্যথায়, বাংলাদেশ ছাত্রলীগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নিজ দায়িত্বে এইসব নাম মুছে দিবে। চবি জিমনেশিয়াম হলের নামকরণ শহীদ শেখ কামাল, ছাত্রী হলের নামকরণ শহীদ জাহানারা ইমাম এবং সমাজবিজ্ঞান অনুষদের নামকরণ ধীরেন্দ্রনাথ দত্ত-এর নামানুসারে নামকরণ করার প্রস্তাবনা জানান।

আগামী ৪ই এপ্রিল, সারাদেশ ব্যাপী জঙ্গিদের অপতৎপরতা এবং জঙ্গিবাদ রুখতে বাংলাদেশ ছাত্রলীগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক “গনস্বাক্ষর” কর্মসূচীর ঘোষণা দেওয়ার মাধ্যমে মানববন্ধনের সমাপ্তি ঘোষণা করা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
মৌলবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে কেন্দ্রীয় ছাত্রলীগ ঘোষিত চার দিনের শান্তিপূর্ণ কর্মসূচির অংশ হিসেবে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগ। শনিবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আারিচা মহাসড়কের পাশে মানবন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা ও সাধারণ সম্পাদক আবু সুফিয়ান চঞ্চলের নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীসহ পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বলেন, ‘জঙ্গিবাদ একটি সামাজিক ব্যাধি। সেই ব্যাধি থেকে আমাদের বেড়িয়ে আসতে, আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়
সাম্প্রতি দেশের বিভিন্ন স্থানে জঙ্গীবাদের উত্থানের ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে মৌলবাদ ও জঙ্গীবাদ বিরোধী মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয় ।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়ার সভাপতিত্ত্বে ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, সহ-সভাপতি সৈকত হোসাইন, যুগ্ম-সাধারণ সম্পাদক মিজানুর ইসলাম, ফয়েজ আহমেদ, সরকার ডন, মামুন শেখ, সাংগাঠনিক সম্পাদক এনায়েত হক রাজু, রেজাউল  করিম রাজু, মোমিন তালুকদার । এছাড়া আগামী ৪ঠা এপ্রিল জঙ্গীবাদ বিরোধী গণ-স্বাক্ষর কর্মসূচি ঘোষণা করা হয়।

এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ সকল ক্যাম্পাসে জঙ্গিবাদ বিরুধী কর্মসূচি পালন করে ছাত্রলীগ।

 

 

 

ঢাকা/ এইচ আর/ এ এম