সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

সাধারণ জ্ঞানের সাড়া জাগানো বই ZERO METHOD

মন্ডল মোহাম্মদ আরিফ | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-06-02 13:15:34

দেশব্যাপী পাঠকমহলে সাধারণ জ্ঞানের সাড়া জাগানো বই ‘ZERO METHOD সাধারণ জ্ঞান’ (বাংলাদেশ ও আন্তর্জাতিক)।

 

 বইটি নিয়ে সাধারণ জ্ঞান পাঠকদের মাঝে ব্যাপক ইতিবাচক প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।  দেশব্যাপী পাঠকমহলে সাধারণ জ্ঞানের সাড়া জাগানো বই ‘ZERO METHOD সাধারণ জ্ঞান’ (বাংলাদেশ ও আন্তর্জাতিক)। বইটি নিয়ে সাধারণ জ্ঞান পাঠকদের মাঝে ব্যাপক ইতিবাচক প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।

বইটি পড়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাঠকগণ এসএমএস ও মুঠোফোনে কল করে ধন্যবাদ জানাচ্ছেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও গবেষক মনির হোসেন।  

তিনি আমার ক্যাম্পাসকে বলেন, ‘এমনকি ZERO METHOD ফেসবুক পেজে রিভিও অপশন এবং বইটির কভার পেজের পোস্টে ইতিবাচক কমেন্ট করেছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বইটির আর এক গবেষক নাঈম হোসেন বলেন, ‘খন্দকার পলাশ স্যারের ZERO METHOD বইটি বিশেষ করে মানচিত্র নির্ভর ও বিষয়ভিত্তিক সৃজনশীল পদ্ধতিতে আলোচনা করায় পাঠক হৃদয়ে খুব সহজেই জায়গা করে নিয়েছে।’

প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, অপ্রয়োজনীয় বিষয়গুলো বাদ দিয়ে শুধু গুরুত্বপূর্ণ বিষয়গুলিই বইটিতে আলোচনা করা হয়েছে। ফলে বইটি অল্প অধ্যয়ন করেই যেকোন পরীক্ষায় বেশি কমন পাওয়া যাবে। বিগত বছরের বিভিন্ন পরীক্ষায় বইটি থেকে প্রশ্ন কমনের সফলতা ঈর্ষনীয়। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেল ভর্তি পরীক্ষায় পচাঁনব্বই শতাংশ (৯৫%) এবং এবং বিসিএস ও বিজেএস পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক প্রশ্ন কমন পড়েছে বইটি থেকে।

নতুন সংস্করণে সম্পূর্ণ পরিমার্জিত ও সংশোধিত বইটিতে এক মলাটে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলীর গুরুত্বপূর্ণ বিষয়গুলো শূণ্য থেকে সৃজনশীল পদ্ধতিতে আলোচনা করা হয়েছে। যা চাকরি প্রত্যাশী ও বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাধারণ জ্ঞানের খোরাক মেটাতে সক্ষম হবে বলে জানিয়েছেন জিরো মেথড রিসার্চ সেলের গবেষকরা।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ZERO METHOD রির্সাচ সেলে রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিষয় ভিত্তিক অভিজ্ঞ অর্ধশত গবেষক। যারা বইটির মানন্নোয়নে নিরলসভাবে গবেষণা চালিয়ে যাচ্ছেন।

বইটির লেখক হেদায়েত উল্লাহ্ খন্দকার পলাশ আমার ক্যাম্পাসকে জানিয়েছেন, ‘বইটি পড়ে পাঠক উপকৃত হচ্ছেন জেনে আমি আনন্দিত। ধন্যবাদ জানাচ্ছি ঐসব পাঠকবৃন্দকে যারা বইটি কিনে অধ্যয়ন করেছেন।’

তিনি আরো জানান, ‘প্রতিদিনই দেশের বিভিন্ন এলাকা থেকে ফেসবুকে এসএমএস করে সফলতা কামনা করছেন পাঠকবৃন্দ। যারা সাধারণ জ্ঞানে এখনো দুর্বল বা যাদের মাঝে সাধারণ জ্ঞান মুখস্ত ভীতি কাজ করে তাদের জন্য বইটি অবশ্যই একবার দেখে নেয়া দরকার বলে আমি মনে করি। কারণ বইটি প্রণীত হয়েছে শূণ্য থেকে সৃজনশীল পদ্ধতিতে।

 

বইটির পাণ্ডুলিপির কিছু অংশ

 

যে কারণে বইটি সমাদৃত
১. এক মলাটে পাচ্ছেন বাংলাদেশ ও আন্তর্জাতিক ছাড়াও রয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ভূগোল এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের অংশ।
২. অল্প পড়ে বেশি কমনের নিশ্চয়তা

৩. বইটির ভেতরের পাতায় ব্যবহার করা হয়েছে স্কীমার কালার। যা বই পাঠে পাঠকের চোখদ্বয় সাচ্ছন্দবোধ করবে।
৪. সৃজনশীর পদ্ধতিতে প্রণীত ও মানচিত্র নির্ভর আলোচনা।
৫. গতানুগতিক টেকনিক/ছন্দ ছাড়া ব্যবহারিক ও ব্যাখ্যা মূলকভাবে প্রণীত
৬. সমৃদ্ধ ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের অংশ

 দেশের সকল অভিজাত লাইব্রেরীতে বই পাওয়া যাচ্ছে। সাধারণ জ্ঞান মুখস্ত ভীতি দূর করতে আপনার কপিটি এখনই সংগ্রহ করুন। প্রধান পরিবেশকঃ সুমনা বই ঘর, ঢাকা। মোবাইলঃ 01920 494607, 01708 179676

 

 

 

 

ঢাকা/ এইচ আর