রবিবার, ২১ জানুয়ারী ২০১৮, ৭ মাঘ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

চুয়েটে স্থাপতি হচ্ছে ‘আইটি বিজনেস ইনকিউবেটর’

নিজস্ব প্রতিবেদক | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-06-07 13:23:03

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) স্থাপিত হচ্ছে ‘আইটি বিজনেস ইনকিউবেটর’। দেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রযুক্তি খাতে এটিই প্রথম ও বড় প্রকল্প। মঙ্গলবার (০৬ জুন) একনেক সভায় প্রকল্প বরাদ্দ অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প অনুমোদনের পরপরই ফেসবুক স্ট্যাটাসে ইনকিউবেটরের নকশার দুটি ছবি প্রকাশ করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

চুয়েটের উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে তথ্যপ্রযুক্তির ওপর দেশব্যাপী অনেক প্রকল্প বাস্তবায়ন করছে। এরই অংশ হিসাবে চুয়েটের জন্য এই প্রকল্পটি অনুমোদন করেছে একনেক। প্রকল্পটি অনুমোদন করায় চুয়েট পরিবারের পক্ষে প্রধানমন্ত্রীর প্রতি কৃজ্ঞতা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের তত্ত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়িত হবে। সম্পূর্ণ সরকারি (জিওবি) অর্থায়নে ৭৬ কোটি ৯১ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে প্রকল্পটি ২০১৯ সালের জুনের মধ্যে বাস্তবায়িত হবে। এ প্রকল্পের আওতায় চুয়েট ক্যাম্পাসে ১০ তলা ভবনের ৭ তলা পর্যন্ত ইনকিউবেশন ভবন তৈরি হবে। ৭ তলা ভবনটির প্রতি ফ্লোরে ৫ হাজার বর্গফুট করে মোট ৩৫ হাজার বর্গফুট স্পেস থাকবে। এছাড়া ৬ তলা ভিত্তিসহ ৪ তলা পর্যন্ত ২টি ডরমেটরি ভবন যার প্রতি ফ্লোরে ৫ হাজার করে দুটি ভবনে মোট ৪০ হাজার বর্গফুট এবং ৮ তলা ভিত্তির ৬ তলা পর্যন্ত মাল্টিপারপাস প্রশিক্ষণ ভবন যার প্রতি ফ্লোরে ৬ হাজার বর্গফুট করে মোট ৩৬ হাজার বর্গফুট জায়গা থাকবে।

 

 

ঢাকা/ এইচ আর/ এ এম