বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮, ১০ মাঘ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

ফ্রান্সে মুক্তি পেল ‘আন্ডার কনস্ট্রাকশন’

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-06-07 14:12:40

প্যারিস, বেলফোর্ট ও ক্লেয়ারমন্ট-ফেরার্ডসহ ফ্রান্সের ৮টি শহরে মুক্তি পেয়েছে বাংলাদেশের ছবি ‘আন্ডার কনস্ট্রাকশন’। বুধবার (৭ জুন) থেকে ছবিটি চলছে।

পর্যায়ক্রমে ফ্রান্স ও ইউরোপের অন্য শহরেও এটি মুক্তি দেওয়া হবে বলে জানান ছবিটির আন্তর্জাতিক ডিস্ট্রিবিউশন কোম্পানি কন্ট্রে-কারেন্টসের পরিচালক হেলেন কেসু ও নেমেসিস সোর।

তারা আরও জানান, প্যারিসের আর্ট-সিনেমা হাউস লা সেইন্ট-অঁন্দ্রে দি আর্টস এর উদ্বোধনী প্রদর্শনীতে উপস্থিত থাকবেন ছবিটির দুজন অভিনেত্রী শাহানা গোস্বামী ও মিতা রহমান। নবীন ও মেধাবি ফিল্মমেকারদের আবিষ্কারের ব্যাপারে এই সিনেমা হল ঐতিহাসিক ভূমিকা পালন করে আসছে এবং সেখানে এবার আন্ডার কন্সট্রাকশন প্রদর্শিত হতে যাচ্ছে, এটা খুবই আনন্দের বিষয়।

মেহেরজানখ্যাত চলচ্চিত্রকার রুবাইয়াত হোসেনের দ্বিতীয় চলচ্চিত্র আন্ডার কনস্ট্রকশন-এ সমকালীন ঢাকা শহরের প্রেক্ষাপটে রয়া নামের মধ্যবিত্ত এক নারীর আত্ম-অনুসন্ধানের চিত্র তুলে ধরা হয়েছে। থিয়েটারকর্মী রয়া মঞ্চে রবীন্দ্রনাথের রক্তকরবী নাটককে বিনির্মাণের মধ্য দিয়ে নির্মাণাধীন ঢাকা শহরকে যক্ষপুরীর সঙ্গে প্রতিতুলনা করেন। অন্যদিকে গার্মেন্টস শ্রমিক ময়নার সঙ্গে রয়ার জীবনের প্রতিতুলনার মধ্য দিয়ে নগরজীবনে নারীর সংগ্রামের ভিন্নমাত্রা ফুটিয়ে তোলার প্রয়াস রয়েছে এই ছবিটিতে।

২০১৫ সালের জুন মাসে উত্তর আমেরিকার সিয়াটল চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়ার পর থেকে মন্ট্রিয়াল, লোকার্নো, কেরালাসহ বিশ্বের নামকরা চলচ্চিত্র উৎসবগুলোতে প্রদর্শিত ও প্রশংসিত হয় ছবিটি। অর্জন করে ফ্রান্সের গিমে মিউজিয়াম প্রদত্ত এমিলি গিমে অ্যাওয়ার্ডসহ বহু পুরস্কার।

২০১৬ সালের জানুয়ারি মাসে এটি বাংলাদেশে মুক্তি পায় এবং দর্শক ও সমালোচকদের মাঝে প্রশংসিত হয়। ব্যক্তিগত কারণে ছবির নির্মাতা রুবাইয়াত হোসেন প্যারিসের প্রিমিয়ার শোতে উপস্থিত থাকতে পারছেন না।

রুবাইয়াত বলেন, আমি সত্যিই ভীষণ খুশি। ফ্রান্সে ছবিটি মুক্তি পাচ্ছে এবং লা সেইন্ট-অঁন্দ্রে বা সিনেমা প্যাথের মতো থিয়েটারে এটি প্রদর্শিত হবে ভাবতে বেশ ভালো লাগছে। আন্তর্জাতিক অঙ্গনে, বিশেষত ফ্রান্সের মতো একটা কম্পেটিটিভ মার্কেটে ছবির পরিবেশনা করা কোনও সহজ বিষয় নয় এবং শেষ পর্যন্ত যে সেটা সম্ভব হচ্ছে সে জন্য আমি বিশেষভাবে কৃতজ্ঞ ছবিটির ইউরোপিয়ান পরিবেশকদ্বয়ের কাছে। এই ছবির কলাকুশলী ও বিষয়বস্তু নারী-প্রধান এবং এর পরিবেশকও দুইজন নারী সেটা বেশ তাৎপর্যপূর্ণ।

খনা টকিজ প্রযোজিত আন্ডার কন্সট্রাকশন এর অভিনয়শিল্পীদের মধ্যে রয়েছেন শাহানা গোস্বামী, মিতা রহমান, রিকিতা নন্দিনী, সোহেল মন্ডল, শাহাদৎ হোসেন এবং রাহুল বোস। আবহসংগীত করেছেন শায়ান চৌধুরী অর্ণব এবং রবীন্দ্রনাথের একটি গানে কণ্ঠ দিয়েছেন শাহানা বাজপেয়ি।

 

 

ঢাকা/ এইচ আর