বুধবার, ২৪ জানুয়ারী ২০১৮, ১০ মাঘ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

নতুন ভ্যাট আইন দুই বছরের জন্য স্থগিত

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-06-29 06:17:39

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা বাজেট বিষয়ে যেসব পরামর্শ দিয়েছেন, সেসব পরামর্শ বাস্তবায়ন করা হবে। ভ্যাট আইন নিয়ে বিভিন্ন মহলে বিভিন্ন ধরনের সমালোচনা হচ্ছে। সেই বিষয়টি বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী পরামর্শ দিয়েছেন, আগামী দুই বছরের জন্য পুরনো ভ্যাট আইন বহাল থাকবে।

সেক্ষেত্রে আসন্ন ২০১৭-২০১৮ অর্থবছর থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বুধবার (২৮ জুন) জাতীয় সংসদের অর্থবিলের ওপর সমাপনী বক্তব্যে অর্থমন্ত্রী কথা বলেন

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশনে অর্থবিলের ওপর সাত জন সংসদ সদস্য সংশোধনী প্রস্তাব দেন। সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

নতুন ভ্যাট আইন নিয়ে বাজেটের ওপর সাধারণ আলোচনায় প্রধানমন্ত্রীর পরামর্শের পর অর্থমন্ত্রী বলেন, ‘নতুন ভ্যাট আইন বাস্তবায়নে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রস্তুত হওয়ায় এবারের বাজেটে আইনটি কার্যকর করার প্রস্তাব করা হয়েছিল। বিষয়ে সংসদ সদস্যরা তাদের মতামত দিয়েছেন। প্রধানমন্ত্রীও বিষয়ে পরামর্শ দিয়েছেন। এই প্রেক্ষিতে আমি মূসক আইনের পূর্ণ কার্যকারিতা পিছিয়ে দেওয়ার প্রস্তাব করছি। আগের ধারাবাহিকতায় কিছু সংশোধন করে ২০১২ সালের আইনই যেভাবে গত চার বছর ধরে পর্যায়ক্রমে বাস্তবায়িত হচ্ছে, ঠিক তেমনিভাবে আমাদের বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করবে।

এর আগে সংসদে বাজেটের ওপর সাধারণ আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘নতুন ভ্যাট আইন নিয়ে যেহেতু কথা উঠেছে, ব্যবসায়ীরাও এই আইনে তেমন সাড়া দিচ্ছেন না, সে কারণে আমি মনে করি এই আইন আগে যেমন ছিল আগামী দুই বছরও তেমনই থাকবে।

অর্থবিলের ওপর সমাপনী বক্তব্যে অর্থমন্ত্রী একইসঙ্গে ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্কের বিষয়ে প্রধানমন্ত্রীর পরামর্শ বহাল রাখার কথা জানান।

সেই মোতাবেক, এক লাখ টাকা পর্যন্ত ব্যাংক আমানতে কোনও ধরনের আবগারি শুল্ক দিতে হবে না। এক লাখ এক টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত আমানতের ওপর আবগারি শুল্ক হবে দেড়শ টাকা।

পাঁচ লাখ এক টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত আমানতের ওপর আবগারি শুল্ক হার হবে পাঁচশ টাকা। ১০ লাখ এক টাকা থেকে এক কোটি টাকা পর্যন্ত আমানতের ওপর আবগারি শুল্ক হবে দুই হাজার পাঁচশ টাকা। এক কোটি এক টাকা থেকে পাঁচ কোটি টাকা আমানতে আবগারি শুল্ক হবে ১২ হাজার টাকা। এবং পাঁচ কোটি টাকার বেশি যেকোনও পরিমাণের আমানতে শুল্ক হার হবে ২৫ হাজার টাকা

 

 

 

ঢাকা/ এইচ আর