শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

৩৮তম বিসিএসে আইসিটির সব বিষয়ে পরীক্ষার সিদ্ধান্ত

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-07-10 22:30:31

সমালোচনার মুখে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) সব বিষয়ের শিক্ষার্থীরা ৩৮তম বিসিএসে প্রভাষক পদের পরীক্ষায় অংশ নিতে পারবেন। সোমবার (১০ জুলাই) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।

গত ২০ জুন ৩৮ তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়। এতে সরকারি কলেজের প্রভাষক পদে আইসিটির মাত্র তিনটি বিষয়ের শিক্ষার্থীদের অংশ নিতে পারবেন বলে উল্লেখ করা হয়। কিন্তু এই তিনটি বিষয়ের বাইরেও আইসিটিতে আরও কয়েকটি বিষয় অন্তর্ভুক্ত বলে দাবি করেন শিক্ষর্থীরা। পরীক্ষা দেওয়ার সুযোগ না থাকায় এসব বিষয়ের শিক্ষার্থীরা বিপাকে পড়েন।

প্রার্থীদের এমন অভিযোগ নিয়ে বাংলা ট্রিবিউনে গত ৬ জুলাই সংবাদ প্রকাশিত হয়। পরে বিষয়টি পিএসসির নজরে আসার পর সংস্থাটির কর্মকর্তারা আইসিটির সব বিষয়ের শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেন।

আগের বিজ্ঞপ্তি অনুযায়ী, রবিবার (৯  জুলাই) সকাল থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি), ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিষয়ের শিক্ষার্থীরাই কেবল কলেজের প্রভাষক পদে আবেদন করতে পারছিলেন। কিন্তু আইসিটির সঙ্গে সংশ্লিষ্ট বাকি বিষয়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারছিলেন না। কিন্তু নতুন ঘোষণার পর আরও কমপক্ষে চারটি বিষয়ের শিক্ষার্থীরা এই বিসিএসে আবেদন করতে পারবেন।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘আমরা কাউকেই বঞ্চিত করতে চাই না। যেসব বিষয় নিয়ে কথা হচ্ছে, সেগুলো নিয়ে আমাদের কাছে আগে আপডেট তথ্য ছিল না। ফলে এগুলো যুক্ত করা হয়নি। তবে তারা এখন আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে কিছু নিয়ম অনুসরণ করতে হবে। নিয়মগুলো আমরা কিছুক্ষেণর মধ্যেই বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করবো।’

উল্লেখ্য, আইসিটির সঙ্গে সংশ্লিষ্ট অন্য বিষয়গুলোর মধ্যে রয়েছে ইলেক্ট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই), ইলেকট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই), কম্পিউটার অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (সিসিই)। (বাংলা ট্রিবিউনের সৌজন্যে)

 

 

ঢাকা/ এইচ আর