সোমবার, ২৩ এপ্রিল ২০১৮, ১০ বৈশাখ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

রাবিতে সাংবাদিক হামলায় জড়িতদের বিচার দাবিতে মানববন্ধন

রাবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-07-13 22:38:44

‘আমরা বার বার এভাবে রাস্তায় দাঁড়াতে চাই না। এর আগে আমার বিভাগের শিক্ষার্থী লিপু হত্যার বিচার দাবিতে রাস্তার দাঁড়িয়েছি, কিন্তু বিচার পাই নি। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কোনো ব্যবস্থা নেয়া হয় নি। আমরা বিভাগ থেকে তৈরি করি প্রফেশনাল সাংবাদিক। প্রফেশনাল দায়িত্ব পালন করতে গিয়ে আরাফাত যেভাবে নৃশংস হামলার শিকার হয়েছেন। কারা এই হামলায় দায়ী তা আমরা সুনির্দ্দিষ্টভাবে অভিযোগ করেছি থানায় ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে।’

বৃহস্পতিবার (১৩ জুলাই) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র কলাভবনের সামনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ আয়োজিত মানববন্ধনে বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পান্ডে এসব কথা বলেন।

মানববন্ধনে বিভাগের সহযোগী অধ্যাপক সেলিম রেজা নিউটন বলেন, ‘আমাদের শিক্ষার্থী আরাফাত সাংবাদিক হিসেবে তার পেশাগত দায়িত্ব পালন করছিলেন। তাকে সম্পূর্ণ অন্যায়ভাবে মারধর করা হয়েছে। তার একমাত্র অপরাধ তিনি তার পেশাগত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করছিলেন। এই হামলা যারা করেছেন তাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন, ওই ছাত্র সংগঠন থেকে এবং দেশের প্রচলিত আইনে শাস্তি চাই।

এসময় বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শিহাবুল ইসলাম বলেন, ‘সংবাদকর্মী থেকেও আরাফাতের বড় পরিচয় তিনি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। সে বাবা-মা, পরিবার-পরিজন ছেড়ে এখানে এসে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্য হয়েছে। এখানে তার পরিবার তার বিভাগ, তার অভিভাবক বিশ্ববিদ্যালয় প্রশাসন। সে যখন হামলার শিকার হয়, তাৎক্ষণিক বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন তৎপরতা ছিল না। তাকে হাসপাতালের বেডে শুয়ে থেকে মামলা দায়ের করতে হয়। নিজেকে বাদী হয়েই মামলা করতে হয়েছে। তাহলে বিশ্ববিদ্যালয় প্রশাসন কি করছে? এখানে অভিভাবক হিবেবে তারা (বিশ্ববিদ্যালয় প্রশাসন) কী দায়িত্ব পালন করছে?’

বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাশেদ রিন্টুর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন, বিভাগের অধ্যাপক সেলিম রেজা নিউটন, প্রভাষক মো. আব্দুল্লাহীল বাকী, বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আহমেদ সজীব, তৃতীয় বর্ষের শিক্ষার্র্থী আবু সাঈদ, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রাব্বিউল ইসলাম রাতুল, প্রথম বর্ষের শিক্ষার্থী শিমুল সোয়াইব, ঝিনাইদহ জেলা সমিতির সভাপতি আশিকুর রহমান প্রমুখ। এসময় মানববন্ধনে সংহতি প্রকাশ করে রাবি রিপোর্টার্স ইউনিটি, রাবি সাংবাদিক সমিতি, রাবি প্রেসক্লাব, ঝিনাইদহ জেলা সমিতি। মানববন্ধনে বিভিন্ন বিভাগের দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে বাস ভাংচুরের ছবি তুলতে গিয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের হামলার শিকান হন ডেইলি স্টারের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আরাফাত রহমান।

এ ঘটনায় ওই দিন রাতেই নগরীর মতিহার থানায় আরাফাত নিজে বাদী হয়ে হত্যাচেষ্টা মামলা দায়ের করেন। ঘটনায় জড়িত থাকার অভিযোগে ওই দিন রাতেই ছাত্রলীগের দুই নেতাকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

 

 

 

ঢাকা/ মাহফুজ মুন্না/ এইচ আর