রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

সরকারি ৩০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সম্ভাব্য সূচি

মন্ডল মোহাম্মদ আরিফ | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-07-15 23:04:28

দেশের ৩০টি সরকারি বিশ্ববিদ্যালয় ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনার্স প্রথমবর্ষ ভর্তির সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে। বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইট থেকে বিস্তারিত তথ্য জানা যাচ্ছে।

পাঠকদের সুবিধার্থে নিচে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সম্ভাব্য ভর্তি পরীক্ষার তারিখ উল্লেখ করা হল-

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি):

আগামী  ২২ অক্টোবর থেকে এ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে। চলবে ২৬ অক্টোবর পর্যন্ত। এছাড়া ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ওয়েব সাইট (www.ru.ac.bd) ভিজিট করে পাওয়া যাবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি):

পাহাড় ঘেরা চির সবুজের নগরী হিসাবে পরচিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আগামী ২২ অক্টোবর থেকে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গ্রহণের ঘোষণা দিয়েছে। পরীক্ষা চলবে থেকে ৩০ অক্টোবর পর্যন্ত। চবির নিজস্ব ওয়েবসাইটে (www.cu.ac.bd)  ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি):

আগামী ৮ থেকে ১৮ অক্টোবর ২০১৭ ইং পর্যন্ত ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এটি দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় হিসাবে পরিচিত। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জাবির ওয়েবসাইট www.ju.ac.bd থেকে জানা যাবে।

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি):

কুষ্টিয়ার এই বিশ্ববিদ্যালয়টি আগামী  ২৫ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নেয়ার সম্ভাব্য তারিখ জানিয়েছে। বিস্তারিত তথ্য ইবির নিজস্ব ওয়েবসাইট www.iu.ac.bd থেকে জানা যাবে।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস: আগামী  ২৪ ও ২৫ নভম্বের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি):  ১৭ নভেম্বর ২০১৭ তারিখ থেকে পরীক্ষা শুরু হবে। চলবে ১৮ নভম্বের ২০১৭ পর্যন্ত।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়: ১৯ থেকে ২৩ নভেম্বর পর্যন্ত বিশ্বিবিদ্যালয়টি পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়: প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে ২৪ নভেম্বর, চলবে ২৫ নভেম্ব পর্যন্ত।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়: রংপুরের এ বিশ্ববিদ্যালয়টিতে ২৬ নভেম্বর থেকে শুরু হয়ে ভর্তি পরীক্ষা চলবে ৩০ নভেম্বর ২০১৭ পর্যন্ত।

খুলনা বিশ্ববিদ্যালয়:  ১১ নভম্বের ২০১৭ ইং তারিখে বিশ্ববিদ্যালয়টি প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নেয়ার জন্য তারিখ ঘোষণা করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়:  বিশ্ববিদ্যালয়টিতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮ ডিসেম্বর ২০১৭।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়:  ৫ নভেম্বর ২০১৭ তারিখে সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়টি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট): বুয়েটে আগামী ১৪ অক্টোবর প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়টি।বিজ্ঞান বিভাগ থেকে পাশকরা মেধাবীদের প্রথম টার্গেটে থাকে বুয়েট।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট): ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৭ নভেম্বর ২০১৭ তারিখে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট): চুয়েটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২১ অক্টোবর।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট): কুয়েট ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখে ঘোষণা করেছে আগামী ২০ অক্টোবর ২০১৭ তারিখে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়: রাজধানীর এ বিশ্ববিদ্যালটিতে আগামী ২৬ নভেম্বর ভর্তি পরীক্ষা গ্রহনের তারিখ ঘোষণা করা হয়েছে।
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি):  ঢাকায় অবস্থিত এ কৃষি বিশ্ববিদ্যালয়টি আগামী ০১ ডিসেম্বর ২০১৭ তারিখে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি): ময়মনসিংহ শহরে অবস্থিত এ বিশ্ববিদ্যালয়টিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ০৪ নভেম্বর ২০১৭।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়:  আগামী ০৮ নভেম্বর ২০১৭ তারিখে।

 সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়: ১৭ নভেম্বর ২০১৭ ইং।

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়: আগামী ২ ডিসেম্বর ২০১৭ ইং তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি):  সিলেটের এ বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ নভেম্বর ২০১৭ ইং তারিখে।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি):  দিনাজপুরের এ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরু হবে ৫ নভেম্বর। চলবে ৮ নভেম্বর পর্যন্ত।  

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি): আগামী  ৯ থেকে ১০ নভেম্বর ২০১৭ ইং পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ২৭ অক্টোবর ২০১৭ ইং।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ২০ ও ২১ ডিসেম্বর ২০১৭ ইং।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়:  ৩ ও ৪ নভেম্বর ২০১৭ ইং।

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়:  ২০১৮ সালের মার্চ মাসের শেষ সপ্তাহে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গ্রহনের সম্ভাব্য সিদ্ধান্ত গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়টি।

 

 

 

ঢাকা/ এ এম/ এইচ আর