মঙ্গলবার, ২৩ জানুয়ারী ২০১৮, ১০ মাঘ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

হাবিপ্রবিতে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত

হাবিপ্রবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-07-24 17:24:54

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ পালিত হয়েছে।

রবিবার (২৩ জুলাই) সকাল ১০টায় ভাইস চ্যান্সেলর প্রফেসর . মু. আবুল কাসেম-এর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে বিশ্ববিদ্যালয় পুকুরে বিভিন্ন প্রকারের দেশীয় মাছের পোনা অবমুক্ত করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর . মু. আবুল কাসেম। 

উপলক্ষে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম- এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর . মু. আবুল কাসেম। আলোচনা সভায় বাংলাদেশের মৎস্য চাষের বর্তমান অবস্থা এবং প্রবনতা: প্রত্যাশা ভবিষ্যৎ সম্ভাবনা বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ মৎস্য গবেষনা ইনস্টিটিউট, ময়মনসিংহ এর সাবেক মহাপরিচালক . মো. গোলাম হোসেন।

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন . মোহাম্মদ ফেরদৌস মেহবুব এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন দিনাজপুর জেলা মৎস্য কর্মকর্তা শাহ ইমাম জাফর ছাদেক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ এর উদযাপন কমিটির সদস্য সচিব মাৎস্যবিজ্ঞান অনুষদের সাবেক ডীন . মো. রেজওয়ানুল হক।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর . মু. আবুল কাসেম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষি, মৎস্যসহ প্রতিটি সেক্টরে সফলতা অর্জন করেছে। মৎস্য সেক্টরে বাংলাদেশ বিশ্বে চতুর্থ স্থান অর্জন করে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। তিনি বলেন মাছ উৎপাদনের মাধ্যমে দেশে আমিষের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানীর মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে মৎস্যখাতে আরও বেশী গবেষণা করতে হবে। সমুদ্রে আমাদের অনেক সম্পদ রয়েছে। সম্পদ আহরণের জন্য তরুণদের মৎস্য বিজ্ঞানে শিক্ষিত হতে হবে।

হাবিপ্রবি কোর্স কারিকুলামে মেরিন একুয়াকালচার অর্ন্তভূক্তসহ মৎস্য গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ে হ্যাচারী এবং অন্যান্য সকল প্রকার সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে। তিনি শিক্ষার্থীদের গবেষনার উপর গুরুপ্ত আরোপ করেন , এবং বলেন ক্যাম্পাসের হ্যাচারি না হওয়া পযন্ত এখন থেকে হাবিপ্রবির শিক্ষার্থীরা আপাতত সৈয়দপুরে যেয়ে সেখানকার মৎস্য গবেষনা কেন্দ্রের ল্যাবরেটরি হ্যাচারি  ব্যবহার করবে

 

 

ঢাকা/ মহিউদ্দিন নূর/ এইচ আর