মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭, ২৮ অগ্রহায়ণ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

বর্ষায় চুলের যত্ন

ডেস্ক রিপোট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-08-14 14:18:55

গত কয়েকদিন ধরে বৃষ্টির থামার কোনো নাম নেই। এসময়ে বৃষ্টিতে ভিজে আমাদের অনেকেরই চুলের অবস্থা শোচনীয়, তাহলে? এই বর্ষায় চুলের সমস্যা থেকে মুক্তি পেতে আমাদের বিভিন্ন পরামর্শ দিয়েছেন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক বিউটি এক্সপার্ট ফারনাজ আলম।

ফারনাজ বলেন, ঝুমঝুম বৃষ্টির দিন কার না ভালো লাগে? তবে বর্ষার আবহাওয়া যতই রোমান্টিক হোক না কেন, এই স্যাঁতসেঁতে আবহাওয়া আমাদের চুলের জন্য মোটেও সুখকর নয়। চুলপড়া ও তৈলাক্ত খুশকির সমস্যা সবাইকে কমবেশি একটু বেশিই ভোগায়। তাই বর্ষায় চুলের ধরণ বুঝে নিয়মিত পার্লারে গিয়ে পরিচর্যা করুন আর ঘরে নিন বাড়তি কিছু যত্ন 

বৃষ্টির পানি মাথায় লাগলে অবশ্যই চুল ধুয়ে ফেলতে হবে। কারণ বৃষ্টির পানি অধিক সময় মাথায় থাকলে মাথার তালু ও চুলের গোড়ায় ফাংগাল ইনফেকশন হতে পারে।

বর্ষায় স্যাতসেতে আবহাওয়ায় চুল বেশি পরে আর মাথায় দেখা দেয় তৈলাক্ত খুশকি। এসময় বারবার শ্যাম্পু না করে সপ্তাহে দু-তিনবার শ্যাম্পু করা উচি‍ৎ।

চুল ধোয়ার পর তাড়াতাড়ি শুকিয়ে ফেলতে হবে, বেশিক্ষণ ভেজা রাখা যাবেনা।

বেশি থাকে, ফলে চুল অগোছালো দেখায়। তাই এ সময় নিয়মিত কন্ডিশনিং করা উচিত। সিলিকন বেস্‌ড সিরামও ব্যবহার করতে পারেন।

বর্ষার সময় চুল পড়া বেড়ে যায়। চুল পড়া কমাতে ও খুশকি দূর করতে ঘরে তৈরি এই হারবাল প্যাকটি ব্যবহার করতে পারেন-

মেহেদি, পেঁয়াজের রস, লেবুর রস, ডিম এবং টক দইয়ের প্যাক লাগিয়ে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করুন।

বৃষ্টিভেজা চুলের জন্য গরম তেল মালিশ খুবই ভালো। এ ক্ষেত্রে মাথার তালুতে আঙুল দিয়ে ঘষে ঘষে তেল লাগিয়ে নিন। তারপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথায় ভাপ নিতে পারেন।
এক চামচ ভিনেগার, আধাকাপ টক দই ও একটি ডিম মিশিয়ে চুলে লাগিয়ে আধাঘণ্টা পর ধুয়ে ফেলুন।
 এসময় সপ্তাহে অন্তত একবার করে নিয়মিত এই প্যাক থেকে যে কোনো একটি ব্যবহার করলে চুল পড়া ও তৈলাক্ত খুশকির সমস্যা অনেকাংশে দূর হবে।
(সৌজন্য:বাংলা নিউজ)

 

ঢাকা/একে