বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

ভিসিহীন শাবিতে প্রশাসনিক কার্যক্রমে অচলাবস্থা

জুনেদ আহমদ | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-08-15 00:20:47

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৮ দিন ধরে উপাচার্য পদ শূন্য থাকার কারণে সকল প্রশাসনিক কার্যক্রম আটকে আছে । বিশ্ববিদ্যালয়ের ভিসি না থাকায় সই হচ্ছে না বিভিন্ন দপ্তরের ফাইল ।ফলে ভোগান্তিতে পড়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারীরা।

২০১৩ সালের ২৬ জুলাই থেকে উপাচার্যের দায়িত্ব পালন করে আসা অধ্যাপক ড. আমিনুল হক ভুইয়ার মেয়াদ শেষ হয় গত ২৭ জুলাই। এরপর থেকে উপাচার্য পদটি খালি। নতুন উপাচার্য নিয়োগের বিষয়ে সরকার থেকে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি।

বিশ্ববিদ্যালয়ের সূত্রে জনা যায়, উপাচার্য না থাকায় প্রায় সব প্রশাসনিক কার্যক্রম বন্ধ আছে। যেকোনো ধরনের আর্থিক সংস্থান, নিয়োগপ্রক্রিয়া, প্রকল্প অনুমোদন সবই বন্ধ। এ ছাড়া শিক্ষকদের পদোন্নতি, উচ্চতর শিক্ষার জন্য বিদেশ গমন, অসুস্থতার জন্য চিকিৎসাকালীন ছুটি, বিনোদন ছুটিসহ কোনো ধরনের ছুটিতে যাওয়া সম্ভব হচ্ছে না। ক্লাস-পরীক্ষার মাধ্যমে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক থাকলেও সার্টিফিকেট, মার্কশিট দেওয়া কিংবা পরীক্ষার ফল প্রকাশের ক্ষেত্রে সমস্যা হচ্ছে।

এ ছাড়া বাইরের প্রায় ১১টি সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজ, নার্সিং কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীরা এফিলেটেড হিসেবে শাহজালাল বিশ্ববিদ্যালয় থেকে সার্টিফিকেট পান। উপাচার্য না থাকায় এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও পড়েছেন বিপাকে।

এ দিকে শনিবার শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম ও সাধারণ সম্পাদক মো. মহিবুল আলম সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে উপার্চয বিহীন বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম, শিক্ষকদের শিক্ষাছুটি,বিদেশ গমন, ছাত্রছাত্রীদের সার্টিফিকেটসহ যাবতীয় কার্যক্রমে চরম ভাবে ব্যাহত হচ্ছে। এসব পরিস্থিতিতে যেকোন উপায়ে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে যাবতীয় কার্যাদী সম্পাদন করার জন্য জোর দাবী জানান তারা।

 

 

 

 

 

ঢাকা/ প্রতিনিধি/ এইচ আর