সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

ব্লু-ইকোনমি উন্নয়নে সামুদ্রিক মৎস্যসম্পদ ব্যবস্থাপনার দিক নির্দেশনামূলক গ্রন্থের মোড়ক উন্মোচন

চবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-08-30 09:53:48

বাংলাদেশ সরকারের সপ্তম পঞ্চ-বার্ষিক পরিকল্পনা (২০১৬-২০২০) প্রণয়ন এবং দেশের সমুদ্র অঞ্চলের মানচিত্র তৈরীর পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ এর গবেষকদল এবার প্রণয়ন করেছেন ব্লু-ইকোনমি উন্নয়নে সামুদ্রিক মৎস্যসম্পদ ব্যবস্থাপনার দিক নির্দেশনামূলক গ্রন্থ।

২৮ আগস্ট ২০১৭ সরকার ঘোষিত ব্লু-ইকোনমি উন্নয়নে সামুদ্রিক মৎস্যসম্পদ ব্যবস্থাপনার দিক নির্দেশনামূলক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী তাঁর অফিস কক্ষে আনুষ্ঠানিকভাবে গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

এ সময় উপস্থিত ছিলেন গ্রন্থের প্রণেতা চবির. ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারি-এর প্রফেসর ড. এম. শাহাদাত হোসেন, প্রফেসর সাইদুর রহমান চৌধুরী এবং প্রফেসর ড. শেখ আফতাব উদ্দিন। তাছাড়া উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী।

উপাচার্য একটি গুরুত্বপূর্ণ বিষয়ে গ্রন্থ রচনা ও প্রকাশের জন্য ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ এর গবেষকদলকে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন।  তিনি আশা প্রকাশ করেন যে, এ গ্রন্থে উপস্থাপিত গুরুত্বপূর্ণ দিক নির্দেশনাসমূহ সরকার, নীতি-নির্ধারক এবং উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের ভবিষ্যত কর্মপন্থা নির্ধারণে অবদান রাখবে এবং ব্লু ইকোনমি উন্নয়নে মডেল হিসেবে পরিগণিত হবে।

 

 

 

 

ঢাকা/ এইচ আর/ একে