বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

শাবির শাহপরান হলে শিক্ষার্থীদের দুর্ভোগ, প্রভোস্টের বিলাসিতা

জুনেদ আহমেদ, শাবি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-09-13 18:48:47

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাহপরান হলের ছাত্ররা নানা সমস্যায় জর্জরিত। হলে নেই স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবস্থা, নিম্নমানের খাবার, ইন্টারনেটে ধীরগতিসহ নানা সমস্যা। ছাত্রদের এত সমস্যার মধ্যেও হল প্রভোস্ট আছেন বিলাসিতায়। এবার ঈদের ছুটিতে হল প্রভোস্ট কক্ষে লাগানো হয়েছে এসি। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, ধীর গতির ইন্টারনেটের কারণে ভোগান্তিতে পড়েছেন হলের আবাসিক  শিক্ষার্থীরা । হলগুলোর বেশির ভাগ কক্ষেই ওয়াইফাই পাওয়া যায় না। নেট স্পিড সর্বনিম্ন, অনেক সময় ব্রাউজই করা যায়না। ওয়াইফাই রাউটারের মাত্র কয়েক গজের মধ্যে থেকেই ইন্টারনেট ব্যবহার করতে হচ্ছে শিক্ষার্থীদের।

ওয়াইফাইয়ের কচ্ছপগতির কারণে ইন্টারনেট সংযোগ পাওয়া যায় না বলে অভিযোগ করেছেন অনেক শিক্ষার্থী। এমনকি মাঝেমধ্যেই বিনা কারণে ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

গত কয়েকমাস ধরেই হলে এমন অবস্থা বিরাজ করলেও উন্নতির কোন লক্ষণ নেই। হলের আবাসিক শিক্ষার্থীরা জানান- নিয়মিত পরিস্কার না করার ফলে টয়লেট নোংড়া থাকে, কিছু বেসিনের আয়না নেই আর যেগুলো আছে সেগুলো নষ্ট হয়ে যাওয়ার কারণে মুখ দেখা যায় না।

এছাড়াও টয়লেটে পানির সমস্যা দিন দিন বেড়েই চলছে। ফলে সকালে ঘুম থেকে উঠে সমস্যায় পড়তে হয় শিক্ষার্থীদের। টয়লেটের দরজায় সিটকানি ভাঙা কিংবা নষ্ট, পর্যাপ্ত শাওয়ার ও লাইট না থাকায় দূর্ভোগে দিন কাটাতে হচ্ছে ছাত্রদের। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শাহপরান হলের শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন।

শাহপরান হলের শিক্ষার্থী নাসির উদ্দিন ক্ষোভ প্রকাশ করে বলেন, হলে ওয়াইফাই সংযোগ এই আছে এই নাই। সকালে নেট কানেকশন পাওয়া গেলে বিকালে নেই। বিকালে পাওয়া গেলে আবার রাতে নেই। আবার ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগও দিতে দেয়না প্রশাসন। তাহলে শিক্ষার্থীরা কি ইন্টারনেট ব্যবহার করবে না?

এসব বিষয়ে শাহপরান হলের প্রভোস্ট মোহাম্মদ শাহেদুল হোসেন বলেন, ওয়াইফাই হল প্রশাসনের অধীনে না, আমি ডাটা সেন্টারে চিঠি দিয়েছি, তারা আমাকে জানিয়েছে শীগ্রই এটা নিয়ে কাজ করা হবে।

নানা সমস্যা থাকা সত্বেও অফিস কক্ষে এসি ব্যবহার করা বিলাসিতা কিনা জানতে চাইলে তিনি বলেন, হ্যাঁ আমার রুমে এসি স্থাপন করা হয়েছে তবে শীগ্রই শিক্ষার্থীদের রিডিং রুমেও এসি স্থাপন করা হবে।

 

 

ঢাকা/ প্রতিনিধি/ একে