মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭, ২৮ অগ্রহায়ণ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

চবির ভর্তি পরীক্ষার আদ্যপান্ত, আসন বৃদ্ধি ১৩৩

নিজস্ব প্রতিবেদক | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-09-13 19:22:40

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পূর্ণাঙ্গ সার্কুলার প্রকাশিত হয়েছে । এবার ১৩৩টি আসন বৃদ্ধি করা হয়েছে। মোট আসন ৪৯২৪ টি ।

আবেদন ও ফিঃ

আবেদন শুরু হয়েছে। চলবে ০৪ অক্টোবর, ২০১৭ পর্যন্ত। । এবারও অনলাইনে আবেদন করতে হবে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৪৭৫ টাকা। সোনালী/ রূপালী/ অগ্রণী/ জনতা ব্যাংকের মাধ্যমে আবেদন ফি টাকা জমা দিতে হবে। আবেদন ফি ৪৭৫ টাকার সাথে ব্যাংক অনলাইনের সার্ভিস চার্জ হিসেবে আরো ৯০ টাকা জমা দিতে হবে। মেরিট লিস্ট প্রকাশের পর উর্ত্তীণ প্রার্থীদের চয়েজ ফ্রম পূরণ করতে হবে।

ইউনিট ভিত্তিক আসনঃ

২০১৭-১৮ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটে ১৩৫৬, ‘বি’ ইউনিটে ১৫৫৪, ‘সি’ ইউনিটে ৭৫২, ‘ডি’ ইউনিটে ১১৭০টি আসন রয়েছে। ৪টি ইউনিটের মাধ্যমে ৮টি অনুষদের অধীন ৪৬টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে ৪৯২৪টি আসনে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসনে ৪১৮৯টি ও কোটায় ৭৩৫টি আসন রয়েছে।

আসন বৃদ্ধিঃ

২০১৭-১৮ শিক্ষাবর্ষে মোট ১৩৩টি আসন বৃদ্ধি করা হয়েছে। নতুন অনুমোদনপ্রাপ্ত কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে " বাংলাদেশ স্টাডিজ " বিভাগে ৫০টি সাধারণ আসন, সমাজ বিজ্ঞান অনুষদের অধীন ডেভেলপমেন্ট স্টাডিজ ও ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগে ৩০টি করে সাধারণ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। বরাবরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।

খ ইউনিট উন্মুক্ত অর্থাৎ বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা সবাই পরীক্ষা দিতে পারবে মানবিকের জন্য সংরক্ষিত হবে না নেগেটিভ মার্কিং কাউন্ট হবে মোট নম্বর থেকে . আলাদা আলাদা পাশ করতে হবে না, মোট পাশ মার্ক: ৪০ (কোটাধারীদের ৩৫) ।

মান বণ্টনঃ

ক_ইউনিট : বাংলা-১০ ইংরেজি-১০ পদার্থ, রসায়ন, উদ্ভিদবিদ্যা, প্রাণীবিদ্যা, গণিত, পরিসংখ্যান, আইসিটি এই ৭ বিষয়ের যে কোনো ৪ টা উত্তর করতে হবে, ২০ করে মোট ৮০ নম্বর, উত্তর করার উপর নির্ভর করবে কোন বিষয়ের জন্য পড়তে এলিজিবল হবা তা। বাংলা এবং ইংরেজিতে কমপক্ষে ৩ করে পেতে হবে।

খ_ইউনিট : বাংলা: ৩৫ ইংলিশ:৩৫ সাধারণ জ্ঞান: ৩০ . নাট্যকলা, সংগীত, চারুকলা, নৃত্যকলা-র জন্য আলাদা ২০ মার্কের ব্যবহারিক হবে যার পাশ মার্ক ৮ ।

 গ_ইউনিট : ইংলিশ:৩০ হিসাব বিজ্ঞান:৩৫ ব্যবসায় নীতি ও প্রয়োগ: ৩৫ ।

ঘ_ইউনিট : বাংলা -৩০ ইংরেজি -৩০ সাধারণ জ্ঞান / অর্থনীতি / গণিত - ২০ বিশ্লেষণ দক্ষতা ( IQ ) - ২০ . বিশ্লেষণ দক্ষতা ( IQ ) তে কমপক্ষে ৭ পেতেই হবে । নাহলে কোনো সাবজেক্ট পাবেনা । তাই IQ এর উপর ভালোভাবে প্রিপারেশান নিতে ‘ Zero Method বিশ্লেষণ দক্ষত ’ কাছে থাকলে উপকারে আসবে।

পরীক্ষার সময়সূচিঃ

 ক-ইউনিট পরীক্ষা: ২৯ অক্টোবর, ২০১৭ (সকাল ১০:০০টা) . খ-ইউনিট পরীক্ষা: ২৮ অক্টোবর, ২০১৭ (সকাল ১০:০০টা) . গ-ইউনিট পরীক্ষা: ২৬ অক্টোবর, ২০১৭ (সকাল ১০:০০টা) . ঘ-ইউনিট পরীক্ষা: ২৭ অক্টোবর, ২০১৭ (সকাল ১০:০০টা) ।

আবেদনের যোগ্যতা:

১) শিক্ষার্থী কে ২০১৪/১৫ সালে এসএসসি বা সমমান এবং ২০১৭ সালে এইচএসসি বা সমমান পাশ হতে হবে। .

২) ক- ইউনিট (বিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত বিভাগ): বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে। এসএসসি আর এইচএসসি মোট জিপিএ সর্বনিম্ন ৬.৫০ থাকতে হবে। দুটি পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.০০ এর নিচে নয়। .

৩) খ- ইউনিট (কলা ও মানববিদ্যা অনুষদ): বিজ্ঞান: মোট ৬.০০ (আলাদাভাবে ২.৭৫) মানবিক : মোট ৫.৫০ (আলাদাভাবে ২.২৫) বানিজ্য: মোট ৬.০০ (আলাদাভাবে ২.৭৫) .

৪) গ- ইউনিট(ব্যবসায় প্রশাসন) :ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থী হতে হবে। এসএসসি আর এইচএসসি মোট জিপিএ ৬.৫০ এবং আলাদাভাবে ৩.০০ এর নিচে নয়।

 ৫) ঘ- ইউনিট (সমাজবিজ্ঞান, আইন, শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স, ব্যবসায় প্রশাসন এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান): সকল গ্রুপ (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা) এর জন্য মোট ৫.৫০ এবং আলাদাভাবে ২.২৫ এর নিচে নয়।

শর্ত:  যাদের মোট জিপিএ ৬.০০ (আলাদাভাবে ২.৭৫) তারা মোটামুটি এই ইউনিটের সব বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে। যাদের মোট জিপিএ ৬.৫০ (আলাদাভাবে ৩.০০) শুধুমাত্র তারাই আইন বিভাগে ভর্তি হতে পারবে। যাদের মোট জিপিএ ৫.৫০ (আলাদাভাবে ২.২৫) তারা শুধুমাত্র ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগে ভর্তি হতে পারবে।

 যাদের মোট জিপিএ ৬.৫ (আলাদাভাবে ৩.০০) শুধুমাত্র তারাই ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে। (বিজ্ঞান ও মানবিক গ্রপ) যাদের মোট জিপিএ ৬.০০ (আলাদাভাবে ২.৭৫) তারা ভূগোল ও পরিবেশবিদ্যা, মনোবিজ্ঞান বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে (মানবিক গ্রুপ)

জিপিএ এর উপর ২০ নম্বর (SSC×১.৬+HSC×২.৪) . মোট নম্বর: ১২০ (MCQ ১০০+জিপিএ ২০) এর উপর রেজাল্ট দেওয়া হবে। ব্যবহারিক সংশ্লিষ্ট বিষয়ে মোট নম্বর ১২০ ।

আবেদনের নিয়মাবলী:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুরূপ . প্রবেশপত্র ডাউনলোড: ১৫ অক্টোবর থেকে পরীক্ষা শুরুর একঘন্টা আগ পর্যন্ত। প্রতি ইউনিটের জন্য দুইকপি রঙ্গীন প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

আবেদনপত্র সংশোধন করা যাবে ২০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত। তবে অনলাইনে করলে ৩৫০ টাকা এবং হেল্প ডেস্কের মাধ্যমে করলে ২০০ টাকা পুনরায় দিতে হবে।

পরীক্ষার হলে সাধারণ ক্যলকুলেটর ব্যবহার করা যাবে। তবে মেমোরি কার্ড সম্বলিত ডিজিটাল ঘড়ি, কলম, ক্যালকুলেটর নিষিদ্ধ।

শিক্ষার্থীকে পরীক্ষার হলে যেসব নিতে হবে:

১) প্রতি ইউনিটের জন্য ৩ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙ্গীন ছবি

২) এইচএসসি মূল রেজিঃ কার্ড

৩) দুই কপি প্রবেশপত্র।

সতর্কতা: উত্তরপত্রে রোল এবং সিরিয়াল নম্বর না লিখলে, ঘষামাঝা করলে, ভুল লিখে উত্তরপত্র বাতিল হবে।

 

 

 

ঢাকা/ এইচ আর