শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

ফল প্রকাশের দাবিতে সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-10-08 18:17:55

ফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি কলেজের শতাধিক শিক্ষার্থী। রোববার (০৮অক্টোবর) সকাল সোয়া নয়টার দিকে রাজধানীর নিউমার্কেট ক্রসিংয়ে সড়ক অবরোধ করে তারা।

এতে প্রায় স্থবির হয়ে পড়ে রাজধানীর কয়েকটি সড়ক। সায়েন্স ল্যাব, কাঁটাবন, শাহবাগ, নিউমার্কেট, গ্রিন রোড এবং ধানমন্ডি সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। শিক্ষার্থী ফল প্রকাশসহ বিভিন্ন দাবি জানায় তাদের স্লোগানের মাধ্যমে।

এদিকে দুপুর সোয়া ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান নীলক্ষেত মোড়ে শিক্ষার্থীদের সঙ্গে দেখা করেন। সেখানে তিনি শিক্ষার্থীদের কাছে নভেম্বর পর্যন্ত সময় চান এবং একটি কমিটি করে যত দ্রুত সম্ভব ফল প্রকাশের আশ্বাস দেন। পরে তিনি শিক্ষার্থীদের দাবি পূরণের আশ্বাস দিয়ে তাদের ফেরানোর চেষ্টা করেন। যদিও শিক্ষার্থীরা তাঁর কথা না শুনে আন্দোলন অব্যাহত রাখেন। এরপর উপাচার্য ঘটনাস্থল ত্যাগ করেন।

দুপুরে বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, চতুর্থ বর্ষের স্নাতক পরীক্ষার ফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে তাঁরা সকাল নয়টা থেকে নীলক্ষেতের মোড়ে অবস্থান নিয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর চতুর্থ বর্ষের ফল গত মে মাসে প্রকাশিত হয়েছে। অথচ তাঁদের ফল এখনো প্রকাশ না হওয়ায় তাঁরা স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তি হতে পারছেন না। এ ছাড়া বিসিএস পরীক্ষায় আবেদন করা ছাড়া তারা কোনো নিয়োগ পরীক্ষায় আবেদন করতে পারেননি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার ঘোষণা দেওয়া হয়। এই সাত কলেজ হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ১ লাখ ৬৭ হাজার ২৩৬ জন শিক্ষার্থী  রয়েছে।

 

 

ঢাকা/ একে/ এইচ এম