সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

বিশ্বের ৩০তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-11-02 15:18:33

ক্ষমতার নিরিখে সারা বিশ্বের নারীদের মধ্যে ৩০তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের চেয়ে ছয় ধাপ এগিয়ে এই অবস্থানে এসেছেন তিনি। গতকাল ফোর্বস ম্যাগাজিন ক্ষমতাধর নারীদের তালিকা করেছে।

যুক্তরাষ্ট্রের এই ম্যাগাজিনটি প্রতি বছর ক্ষমতাধর নারীদের তালিকা প্রকাশ করে। শেখ হাসিনা গত বছর ৩৬তম ও ২০১৫ সালে ৫৯তম অবস্থানে ছিলেন।

ক্ষমতাধর নারীর তালিকায় এক নম্বরে রয়েছেন জার্মানির চ্যান্সেলর এঙ্গেলে মের্কেল। এর পরের স্থানে রয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া গতি পাওয়ার পর থেকে মে যুক্তরাজ্যের নেতৃত্বে রয়েছেন।

আর শেখ হাসিনাকে ‘লেডি অব ঢাকা’ আখ্যায়িত করে অং সাং সু চি’র সাথে পার্থক্য দেখিয়ে ফোর্বস লিখেছে, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের তিনি সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন। তাদের জন্য দুই হাজার একর জমিও বরাদ্দ করেছেন হাসিনা।

ফোর্বসের তালিকা অনুযায়ী তৃতীয় ক্ষমতাধর নারী মেলিন্ডা গেটস। মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটসের এই সহধর্মীনি ‘বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের’ মাধ্যমে বিশ্বের শতাধিক দেশে ৪০ বিলিয়ন ডলারের বেশি সহায়তা করেছেন।

অর্থবল (ব্যক্তিগত সম্পদ, কোম্পানির আয় ও জিডিপি), গণমাধ্যমে উপস্থিতি, ক্ষমতার বিস্তৃতি ও প্রভাব বিবেচনায় তালিকাটি তৈরি করেছে ফোর্বস।

 

 

 

ঢাকা/ এইচ আর