বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০১৮, ৯ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

রাবিতে স্বনন’র তিন যুগ পূর্তি উৎসব

রাবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-11-09 20:58:31

দেশের দীর্ঘতম আয়ুর আবৃত্তি সংগঠন ‘স্বনন’র তিন যুগ পূর্তি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী আবৃত্তি উৎসবের আয়োজন করা হয়েছে।

‘সত্য বল সুপথে চল ওরে আমার মন’ স্লোগানকে সামনে রেখে আয়োজিত এ উৎসবকে ঘিরে গ্রহণ করা হয়েছে নানা কর্মসূচি।

কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনের সামনে উৎসবের উদ্বোধন করেন কবি হায়াত সাইফ।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির সাবেক ও বর্তমান সদস্যগণ। এসময় কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, ‘কোনো শিল্পই কিন্তু একক ও বিচ্ছিন্ন নয়। আমাদের বাঙালি সংস্কৃতির ঐতিহ্য যদি খুঁজতে যাই। তাহলে লালনের গান, পশ্চিম বাংলার বাউল গান, কবি গান, বেহুলার গানÑএসব মিলিয়ে একটা অখ- জিনিস। এই অখ- জিনিসের দিকেই আমরা লক্ষ্য রাখতে চাই। সেজন্যই আবৃতি সংগঠনকে সব সময় বলি বিচ্ছিন্ন হইও না, সংস্কৃতিক কর্মের সঙ্গে সম্পর্ক নষ্ট করো না। আর আবৃতির একমাত্র উদ্দেশ্য শুধু শুদ্ধ উচ্চারণ নয়। শুদ্ধভাবে মানুষের সঙ্গে কথা বলা।’

উদ্বোধনের পর এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ ভবনের সামনে প্রথম শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে। এর আগে প্রথম শহীদ মিনারের সামনে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এসময় মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রামাণিক স্বননের দীর্ঘদিনের দাবির সঙ্গে একমত পোষণ করে বলেন, ‘এই শহীদ মিনারটিকে পাকিস্তানি বাহিনী এক রাতে গুড়িয়ে দেয়। এটা এই বিশ্ববিদ্যালয়ের প্রথম শহীদ মিনার। এটাকে তিনি সংরক্ষণ করার দাবি জানান।’ এরপর কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়।

দুই দিনব্যাপী উৎসবের অংশ হিসেবে প্রথম দিন ও পরের দিন বিকেল ৫টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে আবৃত্তি উৎসবের আয়োজন করা হয়েছে।

 

 

 

ঢাকা/ মাহফুজ মুন্না/ এইচ আর