শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

রাবিতে আন্তর্জাতিক আইন বিষয়ে বক্তৃতা অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-11-23 17:39:26

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন অনুষদের উদ্যোগে ‘ডিনস লেকচার সিরিজ অন কন্টেম্পোরারি লিগ্যাল ইস্যুজ’ এ আন্তর্জাতিক আইন বিষয়ে এক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বেলা ১১টায় আইন বিভাগের অধ্যাপক এম বদরুদ্দিন লেকচার থিয়েটারে এ বক্তৃতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। সেখানে আইন অনুষদের অধিকর্তা অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ ধন্যবাদ জ্ঞাপন করেন।

বক্তৃতার চতুর্থ পর্বে ‘স্টাডি অব ইন্টারন্যাশনাল ল ইন দ্যা টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি : বাংলাদেশ পার্সপেক্টিভ শীর্ষক বক্তৃতা প্রদান করেন অস্ট্রেলিয়ার ম্যাককোয়েরি বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক ও হায়ার ডিগ্রি রিসার্চের (পিএইচডি এন্ড এমফিল) পরিচালক ড. এম রফিকুল ইসলাম।

অধ্যাপক রফিকুল তাঁর বক্তৃতায় আন্তর্জাতিক আইনের বিভিন্ন তত্ত্ব উল্লেখ করে বর্তমান বৈশ্বিক ও বাংলাদেশের প্রেক্ষাপটে এর চর্চা এবং তার প্রয়োগ ও সীমাবদ্ধতার উদাহরণ তুলে ধরেন। সেখানে তিনি উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকদের প্রশ্নেরও উত্তর দেন।

অধ্যাপক রফিকুল অস্ট্রেলিয়া থেকে আন্তর্জাতিক আইন বিষয়ে তাঁর সম্প্রতি প্রকাশিত বই ইন্টারন্যাশনাল ল : কারেন্ট কনসেপ্টস এন্ড ফিউচার ডিরেকশনের একটি কপি আইন বিভাগকে উপহার দেন। এছাড়া এদিন বেলা ৩টায় অপর এক আয়োজনে অধ্যাপক রফিকুল ইসলাম আইন বিষয়ে গবেষণাপত্র ও প্রবন্ধ লেখার কলাকৌশল সম্পর্কে এক বক্তব্য প্রদান করেন।

 

 

 

ঢাকা/মাহফুজ মুন্না/একে