সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

ইবিতে ভর্তি পরীক্ষাচলাকালে শিক্ষকদের দায়িত্বে অবহেলার অভিযোগ

ইবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-12-01 18:44:35

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় হলে দায়িত্বপ্রাপ্ত বেশকিছু পরিদর্শককে হলের বাইরে এসে ঘোরাঘুরি ও গল্পে মেতে উঠছেন বলে অভিযোগ পাওয়া যায়। শুক্রবার দ্বিতীয় শিফটে ‘ই’ ইউনিটের পরীক্ষা চলাকালে বেলা ১১.৪৭ মিনিটে অনুষদ ভবনের তৃতীয় তলায় এমন ঘটনা ঘটে।

পরীক্ষার সময়সূচি অনুযায়ী ‘ই’  ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। পরীক্ষার সময় বিভিন্ন অনুষদে দায়িত্বরত পরিদর্শকরা ৭/৮জন একসাথে হয়ে গল্প গুজবে মেতে উঠছে বলে অভিযোগ পাওয়া গেছে। বেলা ১১.৪৭ মিনিটে অনুষদ ভবনের তৃতীয় তলায় দক্ষিণ পাশের কয়েকটি কক্ষের পরিদর্শক একত্রে হয়ে গল্প গুজব ও অলস সময় পার করার একটি দৃশ্য প্রতিবেদকের কাছে আসে। এরফলে শিক্ষার্থীরা হলের ভিতর একে অপরে প্রশ্ন দেখাদেখির সুযোগ নিয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে। এছাড়াও পরীক্ষা চলাকালে ইংরেজি বিভাগের এক শিক্ষককে কক্ষের বাইরে এসে ধূমপান করতে দেখা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এদিকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে প্রদত্ত নির্দেশনা উপেক্ষা করে শিক্ষার্থীদের পরীক্ষা হলে প্রবেশ অনুমতি দিতে দেখা গেছে। ‘ই’ ইউনিটের ১ম শিফটে ১৭মিনিট পরও অনুষদ ভবনে এক শিক্ষার্থীকে ঢুকতে দেখা যায়। অনেক  শিক্ষক-কর্মকর্তাও নির্ধারিত সময়ের পরে হলের ভিতর প্রবেশ করছে বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন,‘মাত্র এক ঘন্টার ডিউটিতে একটি সম্মানীও পায় কর্তব্যরত পরিদর্শকরা (শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী)। কিন্তু এই স্বল্প সময়ের দায়িত্বে অবহেলা খুবই খারাপ। তাদের দায়িত্ব অবহেলার কারণে শিক্ষার্থীরা অসদুপায়ের সুযোগ নিতে পারে।’

বিষয়টি জানালে ইবি ভিসি প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকরী বলেন, ‘এই বিষয়গুলির যেন পুনরাবৃত্তি না হয় সে বিষয়ে হল পরিদর্শক ও দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষকে সবোর্চ্চ সতর্ক করে দেওয়া হবে।’

 

 

 

ঢাকা/আতিকুর রহমান/একে