সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

ইবির ভর্তি পরীক্ষায় প্রক্সিবাজের আটক : জালিয়াতির হোতা জাসদ সম্পাদক রুবেল

ইবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-12-04 17:03:26

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ইন্দ্রজীত কুমার নামের এক প্রক্সিবাজকে আটক করে ১বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

রবিবার আইন ও শরীয়াহ অনুষদভুক্ত ‘এইচ’ ইউনিটের পরীক্ষায় ছাত্রীর পরীক্ষা দিতে এসে ধরা পড়লে ভ্রাম্যমান আদালত তাকে এ শাস্তি দেন। তবে এই জালিয়াতির পেছনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের (জাসদ) সাধারণ সম্পাদক রুবেল ইসলাম মূল হোতা হিসেবে জড়িত বলে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে অভিযুক্ত ওই প্রক্সিবাজ।

আটককৃত ওই শিক্ষার্থীর ফোন কললিস্ট অনুসন্ধান করে পাওয়া তথ্যের ভিত্তিতে রুবেলের জড়িত থাকার বিষয়টি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমানও নিশ্চিত করেছেন।

তবে বিষয়টি জানিয়ে রুবেলের সাথে কথা বললে, তিনি বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করেন এবং ফোন কললিস্টের বিষয়টি সম্পূর্ণ ভিত্তিহীন বলে উড়িয়ে দেন। এমনকি ইন্দ্রজীতের সাথে তার কোন পরিচয় নেই বলেও দাবি করেন।

জানা যায়, অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তৃতীয় দিনে পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের ১২৫ নং কক্ষ থেকে ইন্দ্রজীত কুমার নামে এক ছাত্রকে প্রক্সিবাজ হিসেবে সনাক্ত করে হলে দায়িত্বরত শিক্ষক। আটককৃত ইন্দ্রজীত কুমার মাগুরা জেলার শ্রীরামপুর থানার অজিত কুমার বিশ্বাস ও চমৎকার রাণীর ছেলে। সে মাগুরার রাইচরণ তারিনী চরণ কলেজের ছাত্র বলে জানা গেছে। ভর্তি পরীক্ষার প্রবেশ পত্রে ইন্দ্রজীতের রোল নং ০৬৬৬২। কিন্তু সে উত্তর পত্রে ৯০৩৯ রোল নম্বর পূরণ করলে বিষয়টি হল পরিদর্শকের নজরে আসে। পরে তাকে আটক করে প্রক্টরিয়াল বডির কাছে সোপর্দ করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, শিপনা খাতুন নামের এক মেয়ের প্রক্সি দিতে এসেছিল ইন্দ্রজীত কুমার। শিপনার আসন ছিল অনুষদ ভবনের ২৩১ নম্বর কক্ষে। ইন্দ্রজীতকে আটকের পর শিপনাকে আটক করতে আসলে ততোক্ষণে পরীক্ষা শেষ হওয়ায় সেখানে তাকে পাওয়া যায়নি।

এদিকে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আইন-১৯৮০ এর ৩ ধারায় আটককৃত ইন্দ্রজীতকে ১বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। কুষ্টিয়া জেলা ডিসি অফিসের উপ-কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম কমল এ রায় দেন।

এবিষয়ে জানতে চাইলে প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, ‘বর্তমান প্রশাসন সকল প্রকার জালিয়াতিকে শক্ত হাতে প্রতিহত করতে বদ্ধ পরিকর। একজন প্রক্সিবাজকে আটক করা হয়েছে। ভ্রাম্যমান আদালত ইতোমধ্যে তাকে আইনগত শাস্তি দিয়েছে।’

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ইন্দ্রজীত কুমার নামের এক প্রক্সিবাজকে আটক করে ১বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

 

 

ঢাকা/অনি আতিকুর রহমান/একে