শুক্রবার, ২২ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

শাবিপ্রবিতে শহিদ বুদ্ধিজীবী দিবস পালন

শাবিপ্রবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2017-12-14 14:23:20

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়। বৃহস্পতিবার সকাল আটটায় শহিদ বুদ্ধিজীবীদের স্মরণে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বঙ্গবন্ধু চত্বর ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে কালো ব্যাজ ধারণ, জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু চত্বরে ও শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সেমিনার ও আলোচনা সভা এবং সন্ধ্যায় শহিদ বুদ্ধিজীবী স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন।  পরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, শিক্ষক সমিতি, হল প্রশাসন, কর্মকর্তা কর্মচারীদের সংগঠন ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে দিবসটি উপলক্ষে সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেমিনারে অধ্যাপক ড. এ. জেড এম. মঞ্জুর রশিদের সভাপতিত্বে ও রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, হানাদার বাহিনী পরাজিত নিশ্চিত জেনে এ দেশের দোসরদের সহযোগিতায় বেছে বেছে হত্যা করেছিল এ দেশের সূর্যসন্তানদের। নতুন বাংলাদেশকে মেধা ও মননে পঙ্গু করে দিতে তারা এই বুদ্ধিজীবী হত্যার নীল নকশা করেছিল।

সেমিনারে ‘শহিদ বুদ্ধিজীবী দিবস ও আজকের প্রাসঙ্গিকতা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিবিএ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাজহারুল হাসান মজুমদার।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস এবং আলোচক হিসেবে ছিলেন ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল গণি।

আলোচনায় সভায় আরো বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম, শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রুহুল আমিন, সাধারণ সম্পাদক ইমরান খান।

 

 

 

 

ঢাকা/জুনেদ আহমদ /একে