বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে “এক্সপ্লোরিং ইংলিশ হিস্টোরি” শীর্ষক প্রদর্শনী

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2018-01-02 12:24:50

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের ৩১ তম ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে ২য় অর্ধবর্ষের কোর্স ২০৩ এর পাঠ্য কার্যক্রমের অংশ হিসেবে ইংরেজদের ইতিহাসের উপর “এক্সপ্লোরিং ইংলিশ হিস্টোরি’শিরোনামে প্রকল্প অনুষ্ঠিত হয়। রোববার ৩১ ডিসেম্বর প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের জিইসি ক্যাম্পাসে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান  ও স্থায়ী ফ্যাকাল্টি অধ্যাপক ড. মুহিত উল আলম।তিনি তার বক্তব্যে বলেন, “ইংরেজি শিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে, ইংরেজদের ইতিহাস নিয়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এই  প্রকল্প ইংরেজদের ঐতিহ্য আর ইতিহাস সম্বন্ধে বিশদ জানতে শিক্ষার্থীদের সহায়তা করবে”।

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের লেকচারার ও ২০৩ কোর্স ইনস্ট্রাকটর রেজওয়ানা চৌধুরীর সার্বিক তত্ত্বাবধানে এই প্রকল্প প্রদর্শনীতে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন  ৩১ তম ব্যাচের কো অর্ডিনেটর সৈয়দা সালমা আক্তার সহ ইংরেজি বিভাগের শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

এ প্রদর্শনীর মাধ্যমে একটি যাযাবর জাতি হিসেবে আত্নপ্রকাশ করে পরবর্তীতে কিভাবে ইংরেজরা উপনিবেশিক শক্তিতে পরিনত হলো তা ধারাবাহিক ভাবে তুলে ধরতে শিক্ষার্থীরা রোমানদের ৩৬৭ বছরের ব্রিটেন শাসন,ভাইকিংসদের ব্রিটেন আগমন,ইংরেজ জাতির উৎপত্তি,প্লেন্টাজেনেট বংশের শাসক গন, রাজা জন ও ম্যাগনা কার্টা,ইংল্যন্ডে পার্লামেন্ট ব্যবস্থার উৎপত্তি,শত বছরের যুদ্ধ,লোলারডিজম,গোলাপের যুদ্ধ, মধ্যযুগীয় ধর্ম ব্যবস্থা,রেনেসাঁ, রিফরমেশন,স্প্যানিশ আরমাডা ও ঔপনিবেশিকতার যাত্রা, এলিজাবেথান সাহিত্য, ইংল্যান্ডের গৃহযুদ্ধ,অলিভার ক্রমওয়েলের শাসন ও কমনওয়েলথ, চার্লস দ্বিতীয় ও রেস্ট্রোরেশন সহ  নরমান কনকোয়েস্ট থেকে কমনওয়েলথ পিরিয়ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনাবলী নিয়ে প্রায় ৩০ টি প্রকল্প উপস্থাপন করে।

এদিকে অনুষ্ঠান শেষে শতভাগ উপস্থিতি নিশ্চিত করা মেধাবী শিক্ষার্থীদের উৎসাহিত করতে পুরস্কার বিতরণ করা হয়।

 

 

 

 

 

 

ঢাকা/একে