বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

“যুক্তির মাধ্যমে সত্য প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার হচ্ছে বিতর্ক”: চবি উপাচার্য

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2018-01-02 12:58:25

চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে “যুক্তির মাধ্যমে সত্য প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার হচ্ছে বিতর্ক” এমন মন্তব্য করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

৩০ ডিসেম্বর  সন্ধ্যায় চট্টগ্রাম শহরস্থ একটি হোটেলে এ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামদ।

উপাচার্য তাঁর ভাষণে আরো বলেন, যুক্তিনির্ভর আধুনিক অগ্রসরমান সমাজ প্রতিষ্ঠায় বিতর্কের গুরুত্ব অপরিসীম। অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল থেকে যুক্তির মাধ্যমে সত্য প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার হচ্ছে বিতর্ক। তাই শুধুমাত্র তর্কের জন্য বিতর্ক নয়, বিতার্কিকগণ তাদের নান্দনিক উপস্থাপনার মাধ্যমে বুদ্ধিবৃত্তিক সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা রাখে। এ ছাড়া বিতর্ক প্রতিযোগিতা তরুণ শিক্ষার্থীদের আত্মপ্রত্যয়ী ও আত্মবিশ্বাস অর্জনে সহায়ক ভূমিকা পালন করে।

চবি আইন অনুষদের ডিন ও সিইউডিএস’র সহযোগী মডারেটর প্রফেসর এ বি এম আবু নোমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিইউডিএস’র বিদায়ী সভাপতি জনাব রাফিউল ইসলাম ও সাধারণ সম্পাদক জনাব আতাউর রহমান এবং সাবেক সভাপতি জনাব হিমেল। অনুষ্ঠান উপস্থাপনা করেন নবগঠিত কমিটির সাধারণ সম্পাদক জনাব ইনজামুল হোসাইন। সিইউডিএস’র ১৯তম নতুন কার্যকরী কমিটির সভাপতি হিসেবে মো. আবু ফয়সালকে সভাপতি ও ইনজামুল হোসাইনকে সাধারণ সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়। অনুষ্ঠানে বর্ষের সেরা বিতার্কিক খালিদ জোহানী রাফী ও সেরা নবীন বিতার্কিক সাঈদ বিন মহিউদ্দিনকে ক্রেস্ট প্রদান করা হয়।

 

 

 

 

 

 

ঢাকা/একে