শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪
গুরুত্বপূর্ণ সংবাদ

বেরোবিতে ওয়াইফাই সংযোগের কাজ শুরু 

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2018-02-09 19:08:30

ওয়াইফাই নেটওয়ার্কের আওতায় আসছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ইতোমধ্যেই সংযোগ স্থাপনের কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেষর ড.নাজমুল আহসান কলিমউল্লহ ওয়াইফাই সংযোগের জন্য নেটওয়ার্ক স্থাপন কাজের উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্বব্যাংকের অর্থায়নে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) তত্ত্বাবধানে হায়ার এডুকেশন কোয়ালিটি এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (হেকেপ) এর অধীনে বিশ্ববিদ্যালয়ে ওয়াফাই স্থাপনের কাজ চলছে। ওয়াইফাই সংযোগের কাজ করছে বাংলাদেশ এডুকেশন এ্যান্ড রিসার্চ নেটওয়ার্ক সিস্টেম (বিডিরেন)।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস নেটওয়ার্ক স্থাপন প্রকল্পের সাব-প্রজেক্ট ম্যানেজার হিসেবে দায়িত্ব পালনরত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম বলেন, আমরা র্দীঘদিন ধরে কাজটি করে আসছি।

এর আগে ২০১৩ সালে কাজটি শুরু করার জন্য ইউজিসিতে প্রস্তাব দেয়া হয়। কিন্তু প্রজেক্টে যে পরিমান টাকা খরচ হবে সেই পরিমান টাকা না থাকায় কাজটি বন্ধ হয়ে যায়। এরই ধারাবাহিকতায় এক বছর মেয়াদী এই প্রকল্পের কাজ শুরু হয়েছে। এই প্রকল্পের অধিনে পুরো ক্যাম্পাস ওয়াইফাইয়ের অধিনে আসবে। আশা করি আগামী জুন মাসের মধ্যেই ইন্টারনেট সংযোগ স্থাপনের কাজটি শেষ হবে।

এদিকে, ক্যাম্পাসে ওয়াইফাই স্থাপনের সংবাদে উচ্ছাস প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী রাব্বি জানান, ইন্টারনেট সংযোগ হলে শিক্ষার্থীসহ ক্যাম্পাসে অবস্থানরত সকলেই উপকৃত হবে। আশা করি ওয়াফাই সংযোগ যেন বিশ্ববিদ্যালয়ের বাসের ওয়াফাই মতো না হয়। যেটি নামে আছে কাজে নেই।

বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম বলেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে শিক্ষার্থী ইন্টারেনেট সংক্রান্ত যাবতীয় সুবিধা পাবে। ক্যাম্পসের যেকোনো প্রান্তে বসেই ইন্টারনেট ব্যবহার করতে পারেবে। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় আরও একধাপ এগিয়ে যাবে।

 

 

 

 

 

 

ঢাকা/একে