শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

শাবিতে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু সোমবার

শাবিপ্রবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2018-02-10 18:11:10

‘ইনকুইস্ট ইনসাইট- থ্রি ’ শিরোনামে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সোমবার থেকে তিনদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ফটোগ্রাফারদের সংগঠন ‘ শাহজালাল ইউনিভার্সিটি ফটোগ্রাফারস এসোসিয়েশন ( সুপা ) এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজক হিসেবে রয়েছে।

শনিবার শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্লাবে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন সুপা’র সভাপতি তাসিন সিরাজ।

তিনি বলেন, এর আগের দুইবার জাতীয় আলোকচিত্র প্রদর্শনী করলেও এবার তা আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী হবে। প্রদর্শনী উপলক্ষে ১১ ডিসেম্বর থেকে ০৮ জানুয়ারী পর্যন্ত দেশ-বিদেশের বিভিন্ন আলোকচিত্রীদের কাছ থেকে ছবি আহ্বান করা হয়।

পৃথিবীর বিভিন্ন স্থান থেকে পাঠানো ৩৭০০ এর  অধিক ছবি থেকে মোট ১০৯ টি ছবি বাছাই করেন বিচারকরা। যার মধ্যে একক ক্যাটাগরিতে বাছাইকৃত ৬৪টি এবং মোবাইল ক্যাটাগরিতে ২৬ টি ছবি প্রদর্শনীতে স্থান পাবে। এছাড়া তিনটি ‘ফটো স্টোরি’ ও প্রদর্শিত হবে। এর মধ্যে দেশের বাইরে থেকে পাঠানো ছবিগুলোর মধ্যে রোমানিয়া, ইতালি, স্পেন, পাকিস্তান ও ভারতের আলোকচিত্রীদের মোট নয়টি ছবি প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে।

বিচারকদের মধ্যে ছিলেন ইউরোপিয়ান প্রেস ফটো এজেন্সি এর আলোকচিত্রী আবির আব্দুল্লাহ, ডেইলী স্টার এর ‘ফটো কিউরেটর’ মিশুক আশরাফুল আওয়াল ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট এর প্রভাষক সরকার প্রতীক।

তাসিন সিরাজ জানান, মোট দুইটি পর্বে প্রদর্শিত হবে বাছাইকৃত ছবিগুলো। এর মধ্যে ১২-১৪ ফেব্রুয়ারী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ও ৮-১০ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রদর্শনী হবে।

 সোমবার বেলা একটায় বিশ্ববিদ্যালয়ের ডি বিল্ডিং গ্রাউন্ডে প্রদর্শনীর উদ্বোধন করেন শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এরপর ১৩ ও ১৪ ফেব্রয়ারী প্রতিদিন সকাল দশ টা থেকে রাত আটটা পর্যন্ত এই প্রদর্শনী চলবে বলে জানান তিনি।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন সুপার সিনিয়র সহ-সভাপতি শুভ দাশ, সহ-সভাপতি এজাজ রসুল রাজন, সাধারণ সম্পাদক প্রভা মেহেদী জয়, প্রধান নির্দেশক নুরে রেদুয়ার আরাফ, কোষাধ্যক্ষ সোহেলী ইসলাম পপি প্রমুখ।


 

 

 

 

 

 

ঢাকা/একে