শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

চবিসাসের মিলনমেলা 

চবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2018-02-13 14:30:03

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও ১ম পুনর্মিলনী উৎসব অনুষ্ঠিত হয়েছে।  সোববার দিনব্যাপী নান্দনিক আয়োজনের মধ্য দিয়ে  ২২তম বর্ষে পর্দাপন করলো সংগঠনটি। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়নে এ উৎসব অনুষ্ঠিত হয়।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি  হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানের জমকালো আয়োজনের মধ্যে ছিল আনন্দ শোভাযাত্রা, প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা, অতিথিদের ক্রেস্ট দিয়ে বরণ, অলোচনা সভা, সাবেক শিক্ষার্থীদের স্মৃতিচারণ, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত ম্যাগাজিনের মোড়ক উম্মোচন এবং জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, সাংবাদিকতা মহান একটি পেশা। এই পেশায় ঝুকি থাকা সত্ত্বেও সাংবাদিকতা সাহসিকতা শেখায়, সত্যকে মানুষের সামনে তুলে ধরে যা যুগযুগ ধরে কল্যাণ বয়ে আনতে সহায়তা করে। আর তাই সাংবাদিকদের সত্যনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে হবে। কারণ, উদ্দেশ্যমূলক, মিথ্যা ও হলুদ সাংবাদিকতার পরিণতি সমাজে কী হতে পারে তা আমরা দেখেছি। তাই সাংবাদিকতার সাথে জড়িত সকলকে এ বিষয়টি মাথায় রেখে সাহসের সাথে সত্যকথাটি তুলে ধরতে হবে- যোগ করেনে তিনি।


এসময় তিনি তাঁর বক্তব্যে আরও বলেন,  যারা সাংবাদিকতা পেশায় আছেন বা পড়াশুনা করছেন এবং সামনে সাংবাদিকতায় আসতে চান তাদেরকে এই সাংবাদিকতা পেশায় আসতে হলে অবশ্যই দেশ, সমাজ, রাষ্ট্র ও রাজনীতি সম্পর্কে সচেতন হতে হবে এবং বিশ্বব্যাপি সাংবাদিকতার যে নির্ধারিত নিয়মনীতি রয়েছে তা মেনে চলতে হবে। এছাড়া অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার লেখনির জন্য অবশ্যই সাংবাদিক হিসেবে সাহসী হতে হবে বলেও আহ্বান জানান তিনি।

সমিতির বর্তমান সভাপতি আশহাবুর রহমান শোয়েবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরোও বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, চট্টগ্রামের দৈনিক আজাদী পত্রিকার সম্পাদক এম এ মালেক, চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমদ, প্রক্টর আলী আজগর চৌধুরী।

এর আগে অনুষ্ঠানের শুরুতে  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির বর্তমান ও সাবেক নেতাকর্মীবন্দৃ এবং ক্যাম্পাসে কর্তব্যরত সাংবাদিকদের অংশগ্রহনের মাধ্যমে আনন্দ শোভাযাত্রা করা হয় । আনন্দর‌্যালীটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে দিয়ে চাকসু ভবন, কলা অনুষদ, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন হয়ে শেষ হয়।

এরপর সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোদন ঘোষণা, প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা, অতিথিদের ক্রেস্ট দিয়ে বরণ, অলোচনা সভা, সাংবাদিক সমিতির সাবেক সভাপতি- সাধারণ সম্পাদকদের স্মৃতিচারণ করা হয়। এছাড়াও প্রকাশিত ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করা হয়।

আলোচনা সভা শেষে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। অনুষ্ঠানে  চট্টগ্রম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি বর্তমান ও প্রাক্তন সাংবাদিকবন্দৃসহ প্রায় বিশ্ববিদ্যালয়ের শতাধিক  শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


 

 

 

 

 

ঢাকা/একে