বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

প্রশ্ন ফাঁস রোধে টিআইবির নয় সুপারিশ

ডেস্ক রিপোর্ট | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2018-04-02 00:14:29

প্রশ্নপত্র ফাঁস রোধে ৯ দফা সুপারিশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এই সুপারিশ করে সংগঠনটি।

তাদের সুপারিশের মধ্যে প্রথমটি হলো, পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) (সংশোধন) ১৯৯২এর ধারা আবারও সংশোধন করে শাস্তির মাত্রা আগের মতো সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের বিধান প্রণয়ন এবং নির্দিষ্ট ধারা অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তির যথাযথ প্রয়োগ নিশ্চিত করা

দফা সুপারিশমালার অন্যগুলো হচ্ছে

. শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিংবাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২এর অস্পষ্টতা দূর করা এবং কোচিংবাণিজ্য বন্ধে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিভিন্ন প্রণোদনাসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করা।
. প্রশ্নফাঁস রোধ সৃজনশীল পদ্ধতির উদ্দেশ্য বাস্তবায়নে গাইড বইয়ের আদলে প্রকাশিত সহায়ক গ্রন্থাবলি বন্ধে প্রচলিত আইনের প্রয়োগ নিশ্চিত করা।
. তথ্যপ্রযুক্তির অপব্যবহার রোধে তদারকি বাড়ানো প্রচলিত আইনের অধীনে শাস্তি নিশ্চিত করা।
. ধাপ কমিয়ে প্রশ্ন প্রণয়ন, ছাপানো বিতরণের কাজটি পরীক্ষামূলকভাবে ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা এবং পরবর্তী সময়ে সে অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।
. প্রশ্নফাঁস নিয়ে গঠিত তদন্ত প্রতিবেদনসমূহ জনসম্মুখে প্রকাশ এবং সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।
. শিক্ষা পরীক্ষাপদ্ধতি এবং ব্যবস্থাপনাগত যেকোনো পরিবর্তনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকে পর্যাপ্ত সময় দেওয়া এবং যথাযথ প্রশিক্ষণ প্রদান করা।
. প্রশ্নফাঁস রোধে বহুনির্বাচনী প্রশ্নব্যবস্থা ক্রমান্বয়ে তুলে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ বাস্তবায়ন করা।
. পাবলিক পরীক্ষায় প্রতিটি বিষয়ে প্রশ্নপত্রের একাধিক সেট রাখা

 

 

 

ঢাকা/ আমার ক্যাম্পাস/ এ আর