বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮, ১৩ বৈশাখ ১৪২৫
গুরুত্বপূর্ণ সংবাদ

শাবিপ্রবির লাইব্রেরীতে বসে মোবাইলে গান শোনে শিক্ষার্থীরা, উপাচার্যের হতাশা

শাবি প্রতিনিধি | আমারক্যাম্পাস২৪.কম

Published: 2018-04-03 21:16:42

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় লাইব্রেরীতে বসে শিক্ষার্থীদের মোবাইলে গান শোনা, ফেসবুক ব্যবহার করা ও ফটোকপি সিট পড়তে দেখেছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। সোমবার (০২ এপ্রিল) সন্ধায় আকস্মিক কেন্দ্রীয় লাইব্রেরি পরিদর্শনে আসলে এমন দৃশ্য দেখতে পান তিনি।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় লাইব্রেরীতে শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধির দাবিতে ২ এপ্রিল দুপুরে উপচার্যকে স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা। এর প্রেক্ষিতে সন্ধা ৭টায় লাইব্রেরী পরিদর্শনে যান উপাচার্য। গিয়ে তিনি দেখতে পান লাইব্রেরীর রিডিং রোমগুলো একেবারে ফাঁকা। পুরো লাইব্রেরী জুড়ে মাত্র ২৪ জন শিক্ষার্থীকে দেখা যায়। তারা বই পড়ার পরিবর্তে কেই মোবাইলে গান, ফেসবুক ব্যবহার ও বাইর থেকে আনা ফটোকপি সিট পড়ছে তারা।

পরিদর্শন শেষে উপাচার্য বলেন, ‘শিক্ষার্থীদের জন্যই বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীদের যেকোনো যৌক্তিক দাবি প্রশাসন নিঃসংকোচে পূরণ করবে। ১০ হাজার শিক্ষার্থীর মধ্যে মাত্র ২৪ জন উপস্থিতি ছিলো যা খুবই দুঃখজনক। এমনকি এদের মধ্যে লাইব্রেরী থেকে বই পড়ছে এমন শিক্ষার্থীর চেয়ে মোবাইলে গান শোনা ও ইন্টারনেটে ফেসবুক ব্যবহার করা কিংবা বাইরের ফটোকপি এনে পড়ছে এমন শিক্ষার্থীর সংখ্যা বেশী।’

শিক্ষার্থীদের স্মারকলিপিতে চার দফা দাবির উল্লেখ রয়েছে। সেগুলো হলো, সপ্তাহের সাতদিন সকাল আটটা থেকে রাত দশটা পর্যন্ত লাইব্রেরী খোলা রাখা, নিজের বই নিয়ে লাইব্রেরিতে এসে পড়াশোনা করার জন্য রিডিং রুমের ব্যবস্থা, ক্যাম্পাসের ক্যাফেটেরিয়া, ফুডকোর্ট ও টংগুলোতে স্বাস্থ্যসম্মত খাবারের ব্যবস্থা এবং বিশ্ববিদ্যালয়ের সকল রাস্তা, মুক্তমঞ্চ, চেতনা’৭১, গোলচত্বরের আশপাশসহ সকল গুরুত্বপূর্ণ জায়গায় পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা।

 

 

 

ঢাকা/ আমার ক্যাম্পাস/ জুনেদ/ এ আর